করোনায় এই অর্থবর্ষে উৎপাদন কমবে ২ লক্ষ কোটি, জানাল আরবিআই

RBI.jpg

Onlooker desk: করোনার দ্বিতীয় ঢেউয়ে অর্থনীতি বেসামাল। কিন্তু কতটা? বর্তমান অর্থবর্ষে উৎপাদনে ২ লক্ষ কোটি টাকার ক্ষতি হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) (RBI) এই হিসাব জানিয়েছে। জুনের মাসিক বুলেটিনে এ কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। অঞ্চলভিত্তিক কনটেনমেন্ট এবং করোনার বাড়বাড়ন্তে কমেছে গ্রামাঞ্চলের চাহিদা। প্রভাব পড়েছে ছোট শহরের অর্থনীতিতেও। যার জেরে উৎপাদনে এই ক্ষতির পূর্বাভাস।
আরবিআই (RBI) জানিয়েছে, দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে এখনও লড়ছে দেশ। কিছু কিছু আশার আলো অবশ্য দেখা যাচ্ছে। দেখা গিয়েছে, এই পর্বে গৃহস্থের চাহিদায় প্রভাব পড়েছে।
বর্তমান বুলেটিনে তিনটি আর্টিকলে অর্থনীতিকে (Indian Economy) ধরার চেষ্টা হয়েছে। আরবিআই (RBI) জানিয়েছে, দ্বিতীয় ঢেউয়ে গার্হ্যস্থ চাহিদায় প্রভাব পড়েছে। কিন্তু কিছু ইতিবাচক দিকও উঠে এসেছে। যেমন, কৃষি ও কনট্যাক্টলেস পরিষেবা ক্ষেত্রের উন্নতি হয়েছে। গত বছরের তুলনায় শিল্পক্ষেত্রের উৎপাদন এবং রপ্তানিও বেড়েছে।
পাশাপাশি আরও কিছু আশা প্রকাশ করেছে আরবিআই(RBI)। লেখা হয়েছে — আগামীদিনে টিকাকরণের গতি ও ব্যাপ্তি অর্থনীতির উন্নয়নে সাহায্য করবে। এই সূত্রে জানানো হয়েছে, অর্থনীতির ফের চাঙ্গা হওয়ার সম্ভাবনার কথা। সেখানে কাঠামোগত বাধা কাটানোর কথা বলা হয়েছে। কোভিড অতিমারী পরিস্থিতি (covid 19) থেকে বেরিয়ে ঘুরে দাঁড়াতে পারে অর্থনীতি (Indian Economy)।
ঘটনাচক্রে এরই মধ্যে চিন্তা বাড়াচ্ছে দেশের দৈনিক করোনা (Coronavirus) সংক্রমণ। পরশু, মঙ্গলবার দৈনিক সংক্রমণ ছিল ৬০ হাজারের সামান্য বেশি। কাল, বুধবার তা একটু বেড়ে ৬২ হাজারের ঘর ছোঁয়। আজ, বৃহস্পতিবার অনেকখানি বাড়ল করোনার (Coronavirus) দৈনিক সংক্রমণ। এ দিন গত ২৪ ঘণ্টায় ৬৭ হাজার ২০৮ জন আক্রান্ত হয়েছেন। একদিনে মৃত্যু ২,৩৩০।
বিভিন্ন রাজ্য আনলক শুরু করেছে। যার ফলে আক্রান্ত বাড়ছে। মহারাষ্ট্রে যেমন গত দু’দিন দৈনিক সংক্রমণ ছিল ১০ হাজারের নীচে। গত সোমবার আনলক শুরু হয়েছে সেখানে। আজ, বৃহস্পতিবার ফের একদিনে করোনা (Coronavirus) আক্রান্ত ১০ হাজার ১০৭। মুম্বইয়ে ৮২১। যা গত ১১ দিনের মধ্যে সর্বোচ্চ। তবে মৃত্যু নিয়ে চিন্তা কমেছে।
জটিল করোনা (Coronavirus) রোগীর সংখ্যা হ্রাস পেয়েছে। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) জানিয়েছে এ কথা। যে কারণে মৃত্যু নিয়ে চিন্তা আগের তুলনায় কম।
পশিচ্মবঙ্গে অবশ্য পরিস্থিতি অনেকটাই ভালো। সেখানে বুধবার ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩,১৮৭। মৃত ৬৯ জন। তবে কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যা একটু বেড়েছে। বুধবার ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৭৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top