ভোটে হারের পর ফের রাজ্যসভায় ফেরানো হলো স্বপন দাশগুপ্তকে, নজিরবিহীন বলছেন বিরোধীরা

Swapan-Dasgupta.jpeg

Onlooker desk: রাজ্যসভার সাংসদ পদ ছেড়ে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে লড়তে নেমেছিলেন তিনি। কিন্তু সুবিধা করতে পারেননি, পরাজিত হয়েছেন। সেই স্বপন দাশগুপ্তকে তাঁরই শূন্য আসনে ফের মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কংগ্রেসের দাবি, দেশের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম।
মঙ্গলবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তাঁর কার্যকাল, অর্থাৎ আগামী বছর ২৪ এপ্রিল পর্যন্ত রাজ্যসভার সাংসদ হিসাবে স্বপনকে ফের মনোনীত করলেন রাষ্ট্রপতি। সরকারের পরামর্শের ভিত্তিতে রাজ্যসভায় সদস্যদের মনোনীত করেন রাষ্ট্রপতি। সাহিত্য, বিজ্ঞান, খেলাধূলা, শিল্প এবং সমাজকল্যাণের সঙ্গে জড়িত কাউকে সাধারণত মনোনীত করা হয়। স্বপন প্রাক্তন সাংবাদিক।
প্রবীণ কংগ্রেস নেতা এ দিনের ঘটনার প্রেক্ষিতে টুইটে লেখেন — ১৯৫২-য় রাজ্যসভা তৈরি হওয়ার পরে এমন ঘটনা এই প্রথম বলে আমার মনে হচ্ছে।
এ বারের নির্বাচনে তৃণমূলের শক্ত ঘাঁটি তারকেশ্বর থেকে বিজেপির টিকিটে লড়েছিলেন স্বপন। বস্তুত, রাজ্যসভা লোকসভা থেকে বেশ ক’জন সাংসদকে এ বার ময়দানে নামিয়েছিল বিজেপি। কিন্তু অন্য অনেকের মতো স্বপনও বিধানসভা পর্যন্ত পৌঁছতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top