মন্ত্রিসভার পর বদল ক্যাবিনেট কমিটিতে, পলিটিক্যাল অ্যাফেয়ার্স প্যানেলে মোদীর সঙ্গে স্মৃতিও

Polish_20210713_120704250.jpg

Onlooker desk: গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা পুনর্গঠন করা হয়েছে। তার এক সপ্তাহের মাথায় ক্যাবিনেট কমিটিগুলিতে বদল আনল কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার। সেখানে স্মৃতি ইরানি, সর্বানন্দ সোনোয়াল-সহ কয়কজনকে গুরুত্বপূর্ণ কমিটিতে রাখা হয়েছে।
স্মৃতি, সর্বানন্দ, ভূপেন্দ্র যাদবরা রয়েছেন ক্যাবিনেট কমিটি অন পলিটিক্যাল অ্যাফেয়ার্সে। যার মাথায় রয়েছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্র কুমার, কিরেণ রিজিজু এবং অনুরাগ ঠাকুরকে রাখা হয়েছে পুনর্গঠিত ক্যাবিনেট কমিটি অন পার্লামেন্টারি অ্যাফেয়ার্সে। যার মাথায় রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।
সোমবার রাতে ক্যাবিনেট সচিবালয় থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
বহু আলাপ আলোচনার পর গত বুধবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছে কেন্দ্র। সেখানে শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, পরিবেশ-সহ কয়েকটি মন্ত্রকের প্রাক্তন মন্ত্রীদের সরানো হয়। সে জায়গায় আনা হয়েছে নতুন মুখ। এর মধ্যে স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্ব বদলই সবচেয়ে উল্লেখযোগ্য। কারণ কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলা নিয়ে সমালোচনায় মুখ পোড়ে সরকারের।
কার্যত সেই সমালোচনায় সিলমোহর দিয়েই প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রীদের সরানো হয় বলে মনে করেন অনেকে। যদিও নতুন স্বাস্থ্যমন্ত্রীকে নিয়েও যথেষ্ট বিতর্ক রয়েছে। তাঁর পুরোনো টুইট ভাইরাল হওয়ায় দক্ষতায় নিয়ে প্রশ্ন উঠেছে। তবে সামগ্রিক ভাবে মোদীর নতুন মন্ত্রীসভা যথেষ্ট বৈচিত্রপূর্ণ, তারুণ্য ও সব স্তরের প্রতিনিধিত্বের সমাহার বলেই মত উঠে আসছে।
এরই মধ্যে ক্যাবিনেট কমিটিতে বদল ঘটানো হল। ক্যাবিনেট কমিটি অন পলিটিক্যাল অ্যাফেয়ার্স বা ক্যাবিনেট কমিটি অন পার্লামেন্টারি অ্যাফেয়ার্সে বদল এলেও কিছু ক্ষেত্রে তা অপরিবর্তিত থেকেছে। যেমন ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি এবং অ্যাপয়েন্টমেন্টস কমিটি অফ দ্য ক্যাবিনেট। যুগ্মসচিব থেকে শুরু করে উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে সিদ্ধান্ত নেয় এই কমিটি।
অন্যদিকে, ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি-তে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাকি সদস্যরা হলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
অপয়েন্টমেন্টস কমিটিতে দু’জন সদস্য। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী।
প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ক্যাবিনেট কমিটি অন ইনভেস্টমেন্ট অ্যান্ড গ্রোথে নতুন মুখ আনা হয়েছে। তাঁরা হলেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং অশ্বিনী বৈষ্ণব। এমপ্লয়মেন্ট ও স্পিন ডেভেলপমেন্ট সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে এসেছেন অশ্বিনী, ভূপেন্দ্র, রামচন্দ্র প্রসাদ সিং এবং জি কিষাণ রেড্ডি। এই কমিটিরও মাথায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top