বড়সড় স্বস্তি দিয়ে দেশে দৈনিক সংক্রমণ নামল ২ লক্ষের নীচে

WhatsApp-Image-2021-05-25-at-11.34.43-AM.jpeg

আক্রান্তদের মনোরঞ্জনে নাচ এক স্বাস্থ্যকর্মীর। ওডিশার এই দৃশ্য ভাইরাল হয় নেট দুনিয়ায়

Onlooker desk: দেশের কোভিড চিত্রে ভালোই স্বস্তি দিয়ে দৈনিক সংক্রমণ দু’লক্ষের নীচে নামল মঙ্গলবার। ১৪ এপ্রিলের মদ এই প্রথম। এ দিন গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৯৬ হাজার নতুন সংক্রমণের হদিস পাওয়া গিয়েছে। মৃত্যুর সংখ্যাও সোমবারের থেকে কমে সাড়ে তিন হাজারের আশপাশে পৌঁছেছে।
দ্বিতীয় ঢেউয়ে এ পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। কিন্তু সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসে এখন চিন্তা বাড়াচ্ছে। মহারাষ্ট্রে সোমবার একদিনে সংক্রামিতর সংখ্যা ছিল ২২ হাজার ১২২। আর ওই দিন কর্নাটকে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৩১১ জন। কেরালা, তামিলনাড়ু ও উত্তর প্রদেশও বাড়াচ্ছে চিন্তা।
দিল্লির পরিস্থিতি অবশ্য অনেকখানি ভালো। ২৭ মার্চের পর সেখানে নতুন করে সংক্রামিত হয়েছেন ১৫৫০ জন। সোমবার মারা গিয়েছেন ২০৭ জন।
হরিয়ানায় নতুন করে ৩,৭৫৭ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এরই মধ্যে যোগ গুরু বাবা রামদেবের পতঞ্জলি সংস্থার করোনিলকে রাজ্যের কোভিড রোগীদের বিনামূল্যে দেওয়া কিটে অন্তর্ভুক্ত করেছে তারা। করোনিল নিয়ে বিতর্ক গোড়া থেকে। রামদেব প্রথমে একে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) অনুমোদিত বলে জানালেও হু বিবৃতি দিয়ে স্পষ্ট করে যে এমন কোনও ওষুধকে তারা ছাড়পত্র দেয়নি।
এর মধ্যে টিকার অভাব এখনও অব্যাহত। বিভিন্ন রাজ্য টিকার জন্য আবেদন জানালেও মিলছে না সাড়া। দিল্লি ও পাঞ্জাব ফাইজার এবং মডার্নার কাছে টিকা চেয়েছিল। কিন্তু এ ভাবে কোনও রাজ্যের সঙ্গে তারা চুক্তি করবে না। যা করার কেন্দ্রের সঙ্গেই করব বলে আবেদন ফিরিয়ে দিয়েছে দুই সংস্থাই।
পাশাপাশি করোনামুক্ত রোগীদের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ উদ্বেগ আরও বাড়াচ্ছে। ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের পাশাপাশি সোমবার গাজিয়াবাদে এক ব্যক্তির শরীরে ইয়েলো ফাঙ্গাসেরও হদিস মিলেছে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top