অর্থনীতি-বৃদ্ধির হার কমার আভাস আরবিআই-এর, অপরিবর্তিত রেপো রেট

RBI.jpg

Onlooker desk: ব্যাঙ্কগুলিকে ধার দেওয়ার সুদ (রেপো রেট) এবং তাদের থেকে ধার নেওয়ার সুদ (রিভার্স রেপো রেট) অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তিন দিনের মনিটারি পলিসি কমিটির বৈঠকের পর আজ, শুক্রবার বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, রেপো রেট ৪ শতাংশ ও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশই থাকছে।
পাশাপাশি বর্তমান অর্থবর্ষে মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির প্রকৃত হার আনুমানিক ৯.৫ হবে বলে জানিয়েছে তারা। ২০২১-২২ অর্থবর্ষের জিডিপি বৃদ্ধির হার আগে ১০.৫ শতাংশ অনুমান করেছিল আরবিআই। কিন্তু এ সপ্তাহের গোড়ায় সরকার যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে, ৭.৩ শতাংশ সঙ্কোচন হয়েছে অর্থনীতির। কৃষিক্ষেত্রে ৩.৬ শতাংশ বৃদ্ধি হলেও শিল্প ও পরিষেবা ক্ষেত্র ৮.৪ শতাংশ সঙ্কুচিত হয়েছে।
গত বছর মে-তে করোনার প্রাথমিক পর্বে শেষ রেপো ও রিভার্স রেপো রেট কমিয়েছিল আরবিআই। তারপরে এই হারগুলি অপরিবর্তিতই রাখা হয়েছে। সাধারণত অর্থনীতিতে নগদের চলাচল বাড়াতে এই হার কমানো হয়। তাতে ব্যাঙ্ক থেকে মানুষ বেশি লোন নেন, অর্থনীতি চাঙ্গা হয়ে মূল্যবৃদ্ধি কমাতে সাহায্য করে।
গত দু’মাসের ভয়াবহ বাড়বৃদ্ধির পরে করোনার দ্বিতীয় ঢেউ অনেকখানি ঝিমিয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরাকিছু কিছু রাজ্য শর্তসাপেক্ষে আনলকের প্রক্রিয়াও শুরু করেছে। খুচরো মূল্যবৃদ্ধির হার তিন মাসের মধ্যে বর্তমানে সর্বনিম্ন — ৪.২৯ শতাংশ। সব্জি, খাদ্যদ্রব্যের দাম কমার ফলেই মূল্যবৃদ্ধির হার কমেছে বলে সরকারি তথ্য থেকে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top