দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী মোদীই, নিশানা রাহুল গান্ধীর

rahul-and-modi.jpg

Onlooker desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দায়ী করলেন রাহুল গান্ধী। মোদী করোনার ভয়াবহতা একেবারেই বুঝতে পারেননি বলে কটাক্ষ রাহুলের।
ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে আজ, শুক্রবার রাহুল বলেন, ‘প্রথম ঢেউয়ে আমরা কেউই করোনাকে বুঝিনি। কারণ বিষয়টা তখন একেবারে নতুন। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী প্রধানমন্ত্রী। ওঁর অবস্থান, মৃত্যু সম্পর্কে লাগাতার মিথ্যা…প্রধানমন্ত্রী আসলে একজন ইভেন্ট ম্যানেজার। কিন্তু আমাদের কোনও ইভেন্ট দরকার নেই। আমাদের সুষ্ঠু পরিকল্পনা প্রয়োজন।’
দেশের মাত্র তিন শতাংশ মানুষের টিকাকরণ সম্পন্ন হয়েছে। বাকিদের এমনিই ছেড়ে রাখা হয়েছে। সে জায়গায় আমেরিকা তার অর্ধেক নাগরিককের টিকাকরণ সম্পন্ন করেছে বলে জানান রাহুল। ব্রাজিলে ৮-৯ শতাংশ ভ্যাকসিন পেয়েছে। অথচ এর কোথাওই ভারতের মতো টিকা উৎপাদন হয় না। সে দিক থেকে দেখতে গেলে ভারত হলো ভ্যাকসিন ক্যাপিটাল।
তাঁর দাবি, ‘প্রধানমন্ত্রীকে সরাসরি বলেছিলাম, টিকাকরণের সুষ্ঠু পদ্ধতি প্রণয়ন করা না হলে একের পর এক ঢেউ আসতে থাকবে। কারণ টিকাই কোভিডের একমাত্র দীর্ঘস্থায়ী সমাধান। সামাজিক দূরত্ব, মাস্ক, লকডাউন তো সাময়িক পথ।’ টিকাকরণের বর্তমান হার বজায় থাকলে তৃতীয়, চতুর্থ ঢেউও এড়ানো যাবে না। কারণ সময়ের সঙ্গে সঙ্গে ভাইরাসের চরিত্র বদলাবে। রাহুলের কটাক্ষ, ‘পরিবর্তনশীল করোনাভাইরাসের সঙ্গে আমাদের লড়তে হবে। কিন্তু সরকার মনে করছে এই লড়াই ভাইরাসের সঙ্গে নয়, বিরোধীদের সঙ্গে।’
মিথ্যার আশ্রয় না নিয়ে সরকারের এখন সত্যিটাকে সামনে আনা দরকার বলে মন্তব্য করেন রাহুল। ফেব্রুয়ারি মাসেই সরকার বিরোধীদের কথা শুনলে এখন এই দিন দেখতে হতো না বলে তাঁর দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top