সিবিএসই পড়ুয়া-অভিভাবকদের বৈঠকে হঠাৎ হাজির মোদী

IMG-20210603-WA0003.jpg

Onlooker desk: সিবিএসই পড়ুয়া ও তাদের অভিভাবকদের নিয়ে আলোচনাসভার আয়োজন করেছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। হঠাৎই সেই আলোচনায় ঢুকে সকলকে চমকে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা পরিস্থিতিতে সকলের সুরক্ষার কথা মাথায় রেখে দিনদুয়েক আগে সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেই বৈঠকে পৌরোহিত্য করেছিলেন মোদী। আর আজ, বৃহস্পতিবার পরীক্ষার্থী-অভিভাবকদের আলোচনায় ঢুকে তাঁদের সঙ্গে কথা বলে উদ্বেগের বিষয়গুলি বোঝার চেষ্টা করেন। প্রধানমন্ত্রীকে সামনে পেয়ে খুশি হন অভিভাবক, পরীক্ষার্থীরা। ছেলেমেয়েদের ভবিষ্যৎ সম্পর্কে অনেকে উদ্বেগ প্রকাশ করেন বলে খবর।
বুধবারই প্রধানমন্ত্রীর দপ্তর (পিএমও) থেকে বিবৃতি জারি করে বলা হয় — সিবিএসই বোর্ড গত এক বছরে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করবে নির্দিষ্ট পদ্ধতি মেনে। সপ্তাহদুয়েকের মধ্যে মূল্যায়নের পদ্ধতি জানানো হবে। বুধবারের বিবৃতিতে পিএমও বলে — আমাদের ছাত্রছাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষাই সবচেয়ে জরুরি এবং এ ক্ষেত্রে কোন আপস করা হবে না। বুধবারই টুইটে বিষয়টি নিয়ে বিস্তারিত ভাবে জানান প্রধানমন্ত্রী। তাঁদের সিদ্ধান্তে যে অভিভাবক থেকে শিক্ষক, সকলেই খুশি, তা বোঝাতে কয়েকজনকে উদ্ধৃতও করেন তিনি।
একটি টুইটে মোদী লেখেন — যে ঝুঁকি ও মারাত্মক মানসিক চাপের ভিতর দিয়ে বাচ্চারা যাচ্ছে, তাতে এটাই (পরীক্ষা বাতিল করা) একমাত্র ও সবচেয়ে উপযোগী পথ। যদিও আগে একটি বৈঠকে সিবিএসই মধ্য জুলাই থেকে ২৬ অগস্টের মধ্যে পরীক্ষা নেওয়ার প্রস্তাব জানিয়েছিল। উল্লেখ্য, মঙ্গলবার আইএসসি পরীক্ষাও বাতিল করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top