ফের দাম বেড়ে রেকর্ড গড়ল পেট্রল-ডিজেল

fuel-price-rise.jpg

Onlooker desk: একদিন বিরতির পর বৃহস্পতিবার ফের বেড়ে দেশজুড়ে নতুন রেকর্ড গড়ল পেট্রল-ডিজেলের দাম। এ দিন রাজধানী দিল্লিতে পেট্রলের দাম বাড়ে ২৪ পয়সা আর ডিজেলের ২৯ পয়সা। এর জেরে আজ দিল্লিতে পেট্রলের পাইকারী দর লিটার প্রতি ৯৩ টাকা ৬৮ পয়সা এবং ডিজেল ৮৪ টাকা ৬১। মুম্বইয়ে পেট্রল কার্যত সেঞ্চুরি ছুঁয়ে ফেলেছে। সেখানে লিটার প্রতি দর ৯৯ টাকা ৯৪ পয়সা, ডিজেল ৯১ টাকা ৮৭ পয়সা। কলকাতায় পেট্রল ৯৩ টাকা ৭২ পয়সা আর ডিজেল ৮৭ টাকা ৪৬ পয়সা প্রতি লিটারে।
জ্বালানি তেলের দাম বেড়ে এ মাসে রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় তা ১০০ ছাড়িয়ে গিয়েছে। এ মাসের গোড়ায় ভোপালে সেঞ্চুরি হাঁকিয়েছিল পেট্রল। আর আজ, বৃহস্পতিবার জয়পুরে তা বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ১৭ পয়সা প্রতি লিটারে। পশ্চিমবঙ্গ, আসাম, কেরালা-সহ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের পর থেকেই বাড়তে শুরু করেছে জ্বালানি তেলের দাম। আজ নিয়ে এ মাসে ১৪ বার বাড়ল দামএই সময়ের মধ্যে পেট্রল ৩ টাকা ২৮ পয়সা এবং ডিজেল ৩ টাকা ৮৮ পয়সা বেড়েছে।
ভ্যাট এবং ফ্রেট চার্জের উপর নির্ভর করে দেশের এক এক রাজ্যে পেট্রোপণ্যের দাম এক এক রকম। কেন্দ্রীয় সরকার অটো ফুয়েলে এক্সাইজ ডিউটিও চাপায়। পেট্রলের পাইকারী দামের ৬০ শতাংশই কেন্দ্র-রাজ্যের মিলিত কর আর ডিজেলের ক্ষেত্রে তা ৫৪ শতাংশ। কেন্দ্র পেট্রলের উপরে ৩২ টাকা ৯০ পয়সা এবং ডিজেলে ৩১ টাকা ৮০ পয়সা এক্সাইজ ডিউটি নেয়।
আন্তর্জাতিক দরের সঙ্গে তাল মিলিয়ে পেট্রল ও ডিজেলের দাম ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে বৃহস্পতিবার দাম সামান্য কমলেও ভারতে তা হাঁটল উল্টো পথে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top