ভোট মিটতেই ফের চড়তে শুরু করল পেট্রল-ডিজেলের দর

WhatsApp-Image-2021-05-06-at-12.25.03-PM.jpeg

পাঁচ রাজ্যে ভোট মিটতেই ফের বাড়তে শুরু করল পেট্রোপণ্যের দাম — প্রতীকী চিত্র

কলকাতা: পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনী পর্ব মিটতেই ফের বাড়তে শুরু করল পেট্রল, ডিজেলের দাম। মঙ্গল, বুধের পর বৃহস্পতিবারও দেশজুড়ে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ভারতে পেট্রলের দামের প্রায় ৬০ শতাংশই কেন্দ্রের শুল্ক ও রাজ্যের কর (ভ্যাট)। ডিজেলে তা প্রায় ৫৪%। অতীতে পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্য ভ্যাট কমিয়ে কিছুটা স্বস্তি দেওয়ার চেষ্টা করলেও কেন্দ্র সে পথে হাঁটেইনি। ঠিক পাঁচ রাজ্যের ভোটের মুখে তেলের দাম বাড়ানোর ইঙ্গিতও দেয়নি মোদীর সরকার। এখন সব রাজ্যে সে পর্ব মিটতেই শুরু হয়েছে মূল্যবৃদ্ধি।
কলকাতায় পেট্রল লিটার পিছু ৯১ টাকা পেরিয়ে গিয়েছে, ডিজেল ৮৪ টাকারও বেশি। মুম্বইতে বুধবারই লিটারে ৯৭ টাকা ছাড়িয়েছিল পেট্রল। মুম্বই এবং চেন্নাইতে ডিজেল যথাক্রমে ৮৮ ও ৮৬ টাকার বেশি।
গত ২১ ফেব্রুয়ারি পেট্রলের দর হয়েছিল লিটার প্রতি ৯১.৭৮ টাকা। ডিজেল ৮৪.৫৬ টাকা। এমনিতেই করোনার জেরে মানুষের রোজগারে টান। স্বাস্থ্য পরিকাঠামো কার্যত ভেঙে পড়েছে। তার উপরে জ্বালানি তেলের মূল্য এই হারে বাড়তে থাকলে দেশবাসীর দুর্গতি কোথায় পৌঁছবে, ঠিক নেই।
উৎপাদন ও পরিবহণের খরচ বাড়লে জিনিসপত্রের দাম আরও বাড়বে। করোনার সংক্রমণ এবং স্বাস্থ্য ও অর্থ সঙ্কটের চাপে মানুষ তা সামলাবে কী করে?
কেন্দ্র অবশ্য দাম বৃদ্ধির কারণ হিসাবে বিশ্ব বাজারে অশোধিত তেলের চড়া দরকে দায়ী করেছে। কিন্তু উৎপাদন শুল্ক কমানো নিয়ে কোনও কথা নেই তাদের মুখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top