মাসদেড়েকে ২৭ বার বাড়ল পেট্রল-ডিজেলের দর, কলকাতায় কত?

fuel-price-rise.jpg

Onlooker desk: আর তিন টাকা। এই ব্যবধানটুকু পেরোতে পারলেই সেঞ্চুরি! জ্বালানি তেলের দাম আরও বেড়ে রবিবার কলকাতায় পেট্রলের (Petrol) দর দাঁড়াল ৯৭ টাকা ১২ পয়সায়। ডিজেল (Diesel) ৯০ টাকা ৮২ পয়সা।
আজ, রবিবার ফের দাম বেড়েছে পেট্রল-ডিজেলের। পেট্রলের ২৯ পয়সা এবং ডিজেলের ২৮ পয়সা দর বেড়েছে। যার হাত ধরে দিল্লিতে দুই জ্বালানি তেলের দাম সর্বকালীন রেকর্ড তৈরি করেছে। সেখানে পেট্রল (Petrol) ৯৭.২২ টাকা এবং ডিজেল (Diesel) ৮৭.৯৭ টাকা হয়েছে। মুম্বইতে এক লিটার পেট্রলের দাম হয়েছে ১০৩.৩৬ টাকা। ডিজেল (Diesel) ৯৫.৪৪ টাকা।
বিশেষ পিছিয়ে নেই চেন্নাই। সেখানে এক লিটার পেট্রল ৯৮.৪- টাকা। এক লিটার ডিজেল (Diesel) ৯২.৫৮ টাকা। বেঙ্গালুরুতে পেট্রল (Petrol) ১০০.৪৭ টাকা। ডিজেল ৯৩.২৬ টাকা প্রতি লিটার। হায়দরাবাদে আরও বেশি। পেট্রলের দাম সেখানে ১০১ টাকা ছাড়িয়ে গিয়েছে। ডিজেলের (Diesel) দর ৯৫.৮৯ টাকা প্রতি লিটার।
গত ৪ মে থেকে এ পর্যন্ত ২৭ বার দাম বেড়েছে জ্বালানি তেলের। এর ফলে পেট্রলের (Petrol) ৬ টাকা ৮২ পয়সা এবং ডিজেলের (Diesel) ৭ টাকা ২৪ মূল্যবৃদ্ধি ঘটেছে।
দেশে রাজস্থানের শ্রীগঙ্গানগরে জ্বালার দাম সবার আগে সেঞ্চুরি হাঁকিয়েছিল। এখন সেখানে এক লিটার পেট্রল (Petrol) ১০৮.৩৭ টাকায় দাঁড়িয়েছে। ডিজেলও ১০০ টাকার বেশি। এক লিটারের দর ১০১.১২ টাকা। সামানই পিছনে মধ্যপ্রদেশের রেওয়া জেলা। সেখানে পেট্রল ১০৭.৬৪ টাকা লিটার ও ডিজেল (Diesel) ৯৮.৭০ টাকা লিটার। ভোপালেও পেট্রলের দর ১০০-র উপরে। ওই শহরে পেট্রল ও ডিজেল যথাক্রমে ১০৫.৪৩ টাকা ও ৯৬.৬৫ লিটারে বিকোচ্ছে। আনুপ্পুরে দাম শ্রীগঙ্গানগরের কাঁধে নিঃশ্বাস ফেলছে। ১০৮.১০ টাকা ও ৯৯.০৪ টাকায় বিক্রি হচ্ছে পেট্রল (Petrol) ও ডিজেল। মহারাষ্ট্রের পার্বণীতেও এক লিটার পেট্রলের দাম ১০০-র উপরে।
এ বাদে আরও বেশ কিছু এলাকায় জ্বালানি তেলের দাম ১০০ ছাড়িয়েছে। সেগুলি হলো নাগপুর, থানে, পুনে, নভি মুম্বই, জয়সলমের, বাঁশওয়াড়া, ইন্দোর, ভোপাল, গোয়ালিয়র, লেহ ইত্যাদি।
দেশে তিনটি প্রধান অয়েল মার্কেটিং সংস্থা রয়েছে। সেগুলি হলো ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation), ভারত পেট্রোলিয়াম (Bharat Petrolium) ও হিন্দুস্থান পেট্রোলিয়াম (Hindustan Petrolium)। প্রতিদিনই ডোমেস্টিক ফুয়েলের দর রিভাইজ করে তারা। কীসের ভিত্তিতে তা করা হয়? আন্তর্জাতিক বাজারে তেলের দর এবং বিদেশি মুদ্রা বিনিয়োগের দর দেখে তা স্থির হয়। এর পরে রয়েছে কর। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য নিজস্ব হারে ভ্যাট নেয়। যে কারণে এক এক রাজ্যে তেলের দর এক এক রকম হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top