নতুন স্ট্রেনে ঘুচলো ‘ভারতীয়’ তকমা, কী নাম দিল হু? তার ব্যাখ্যাই বা কী? জেনে নিন

IMG-20210531-WA0018.jpg

Onlooker desk: ভারতে হদিস মেলা প্রথম করোনা স্ট্রেনকে ‘ডেল্টা ভ্যারিয়ান্ট’ বলা হবে হবে সোমবার ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বি.১.৬১৭ ভ্যারিয়ান্টটির হদিস প্রথমে ভারতে পাওয়া যায় বলে তার নামের সঙ্গে ‘ভারতীয়’ শব্দটি যোগ করে দেওয়া হয়। গত ১২ মে এতে আপত্তি জানায় হু। সংস্থা আগেই জানিয়েছিল, কোনও দেশে প্রথম হদিস মিললে সেখানকার নাম অনুযায়ী করোনার স্ট্রেনের নামকরণ করা যাবে না।
হু-এর একটি দল গ্রিক হরফে ভাইরাসের নামকরণের কথা বলেছে। যেমন, আলফা-বিটা-গামা ইত্যাদি। এতে সাধারণ মানুষেরও সুবিধা হবে বলে মনে করছেন হু-এর বিশেষজ্ঞরা। সেই সূত্রেই ভারতে আগে যে স্ট্রেনটি পাওয়া গিয়েছিল, তার নাম হয়েছে কাপা। আর গত অক্টোবরে পাওয়া বি.১.৬১৭ স্ট্রেনের হদিস মিলেছে আরও ৪৪টি দেশে। সেটির নাম হয়েছে ডেল্টা। একে আন্তর্জাতিক উদ্বেগের কারণ হিসাবে চিহ্নিত করেছে হু।
নামকরণের এই স্বস্তির পাশাপাশি বিভিন্ন রাজ্যের সংক্রমণের ছবিও অনেকটা আশ্বস্ত করছে। যেমন, পশ্চিমবঙ্গে সোমবার নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৩৭ জন। ২২ এপ্রিলের পর তা ১১ হাজারের নীচে নামল। দৈনিক মৃত্যুও কমে হয়েছে ১৩১।
গত তিন মাসের মধ্যে এ দিন মহারাষ্ট্রেও দৈনিক সংক্রমণ সর্বনিম্ন। এ দিন ১৫ হাজার ৭৭টি নতুন করোনা কেসের সন্ধান পাওয়া গিয়েছে। মারা গিয়েছেন ১৮৪ জন। রাজ্যে মৃত্যুহার ১.৪৪ শতাংশ, পজিটিভিটি রেট ১৬.৩৯ শতাংশ। সংক্রমণ কমেছে মুম্বইয়েও। সেখানে বিধিনিষেধ ধীরে ধীরে শিথিল করা হচ্ছে। অত্যাবশ্যকীয় সামগ্রীর দোকান সকাল সাতটা থেকে দুপুর দুটো এবং তার বাইরে সব দোকান একদিন ছাড়া একদিন খোলা থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে আগামী ১৫ জুন পর্যন্ত এই নিয়ম চলবে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top