কোভিড মোকাবিলায় মোদীর দাওয়াই ‘রিপেয়ার অ্যান্ড প্রিপেয়ার’

Narendra-Modi.jpg

Onlooker desk: করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত ধরাশায়ী হয়েছিল দেশ। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে। এই অবস্থায় স্বাস্থ্য কাঠামো ও অর্থনীতির ‘রিপেয়ার অ্যান্ড প্রিপেয়ার’-এর ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ভবিষ্যতে দেশকে প্রস্তুত রাখতেই তাঁর এই দাওয়াই। মোদীর (Narendra Modi) লক্ষ্য, স্থিতিশীল উন্নত বৃদ্ধির হার। এই উদ্দেশ্যে লাগাতার সংস্কারের কাজ চলছে বলে তিনি জানান। করোনা অতিমারীতে (covid 19) সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন দরিদ্র মানুষ। তাঁদের খাদ্যের সংস্থানও করা হয়েছে।
আজ একটি সামিটে বক্তব্য রাখেন মোদী (Narendra Modi)। সেখানে তিনি বলেন, ‘গত এক বছরে নানা ক্ষেত্রের কাজ ব্যাহত হয়েছে। এখনও তার প্রভাব রয়েছে। কিন্তু ব্যাহত হওয়া মানেই তো হতাশা নয়। তার বদলে আমাদের জোড়া ভিতে জোর দিতে হবে।’ কী সেই জোড়া ভিত? এই সূত্রেই ‘রিপেয়ার অ্যান্ড প্রিপেয়ার’-এর কথা বলেন মোদী (Narendra Modi)।
গত বছরও এই সময়ে গোটা পৃথিবী ভ্যাকসিনের অপেক্ষায় ছিল। আর আজ দু’টি ভ্যাকসিন তৈরি করেছে ভারতই। আরও অনেকগুলি প্রস্তুত বা ট্রায়াল পর্বে আছে বলে মোদী (Narendra Modi) জানিয়েছেন।
তাঁর কথায়, ‘আমাদের স্বাস্থ্য পরিকাঠামো ও অর্থনীতিকে রিপেয়ার করার কাজ চালাতে হবে। আর প্রিপেয়ার বলতে পরবর্তী অতিমারীর জন্য পৃথিবীকে প্রস্তুত করা। বাস্তুতন্ত্র বজায় রেখে উন্নয়নশীল জীবন ও গবেষণায় জোর দিতে হবে।’
কোভিড অতিমারীর (covid 19) জেরে লকডাউনে ব্যবসা ও অর্থনীতি (Indian Economy) কার্যত স্তব্ধ হয়ে যায়। যার জেরে চার দশকে সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়ে দেশের অর্থনীতিতে। দেশে কোভিডের (covid 19) প্রভাব সবচেয়ে বেশি ছিল এপ্রিল এবং মে-তে। পাঁচ সপ্তাহ আগে চরমে পৌঁছেছিল সংক্রমণ। তা এখন ৮০ শতাংশেরও বেশি কমেছে। পাশাপাশি চলেছে টিকাকরণ। ফলত ২০২০-র তুলনায় সংক্রমণের হার কমেছে তাড়াতাড়ি। যার জেরে রাজ্যগুলি কড়াকড়ি শিথিলও করতে পেরেছে তাড়াতাড়ি।
মোদীর (Narendra Modi) মতে, কনভেনশন ব্যর্থ হলে সহায়ক হয় ইনোভেশন। কোভিড অতিমারী (covid 19) পরিস্থিতিতে তার প্রমাণ মিলেছে। অতিমারীকে তিনি যুগের সবচেয়ে বড় ‘বাধা’ বলে চিহ্নিত করেছেন। চিরাচরিত বহু প্রথা এই সময়ে কাজ করেনি। সে জায়গায় তাল মেলাতে সহায়ক হয়েছে ডিজিটাল টেকনোলজি। সেই সঙ্গেই ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রসঙ্গ উল্লেখ করেন মোদী। এ ছাড়া তুলে আনেন দরিদ্রদের রান্নার গ্যাস দেওয়ার প্রসঙ্গও।
মোদী (Narendra Modi) বলেন, ‘আমাদের চিকিৎসকরা টেলিমেডিসিনের পথ ধরেন। যার মাধ্যমে অনেক কোভিড রোগীর চিকিৎসা হয়। চিকিৎসা পান অ-কোভিড রোগীরাও।’

Leave a Reply

Your email address will not be published.

scroll to top