বর্ষা ঢুকল মুম্বইয়ে, প্রথম দিনই প্রবল বর্ষণে ব্যাহত জনজীবন

Monsoon-enters-Mumbai.jpg

Onlooker desk: নির্ধারিত দিনের একদিন আগে বর্ষা ঢুকল মুম্বইয়ে। এবং প্রবল বর্ষণে কার্যত ভেসে গেল বাণিজ্য নগরী। লকডাউন কাটিয়ে সোমবারই পাঁচ ভাগে আনলক শুরু হয়েছে মুম্বইয়ে। তার একদিন পরেই জল জমে প্রায় স্তব্ধ হলো শহর। বাস, ট্রেল চলাচল ব্যাহত হয়। সাবওয়েগুলিতেও জল জমে যায় বৃষ্টিতে। কাজকর্ম, অফিস-কাছারিতে পৌঁছতে ব্যাপক সমস্যায় পড়েন মানুষ।
মুম্বইয়ের আবহাওয়া দপ্তরের প্রধান জয়ন্ত সরকার আজ সংবাদমাধ্যমে বলেন, ‘মুম্বইয়ে বর্ষা এসে গেল।’ তিনি জানান, অনুমানের তুলনায় বেশি গতিতে এগিয়েছে বর্ষা। গত ৩ জুন তা কেরালায় প্রবেশ করে। মুম্বইয়ে সাধারণত ঢোকে ১০ জুন। এ বার তার একদিন আগে, ৯ তারিখ বর্ষা পৌঁছেছে মহারাষ্ট্রের রাজধানীতে। কেরালায় অবশ্য এ বার বর্ষা ঢুকতে কিছুটা দেরি হয়েছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, মহারাষ্ট্রের অন্যান্য ভাগে ছড়িয়ে পড়ে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওডিশা এবং পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে পড়বে।
মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যের সমস্ত উপকূলীয় জেলার প্রশাসনকে আজ থেকেই প্রস্তুত থাকতে বলেছেন। যে কোনও ধরনের বিপর্যয়ের মোকাবিলা যাতে দ্রুত শুরু করা যায় ও ক্ষয়ক্ষতি ন্যূনতম হয়, তার উপরে নজর দিতে বলেছে রাজ্য সরকার।
মুম্বইয়ের কোলাবা অবজারভেটরির হিসাব অনুযায়ী, বুধবার সকাল সাড়ে আটটার আগের ২৪ ঘণ্টায় ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। একই সময়ে সান্তাক্রুজে বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি) খবর, মুম্বই ও তার পূর্ব এবং পশ্চিমাংশের সংলগ্ন এলাকায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে যথাক্রমে ৪৮.৪৯ মিলিমিটার, ৬৬.৯৯ মিলিমিটার এবং ৪৮.৯৯ মিলিমিটার।
কয়েক ঘণ্টার বৃষ্টিপাতের পরই মুম্বইয়ের নিচু এলাকাগুলি জলমগ্ন হতে শুরু করে। মিলান সাবওয়ের ছবিতে দেখা গিয়েছে, হাঁটু চলের ভিতর দিয়ে স্কুটার-বাইক চালাচ্ছেন বাসিন্দারা। প্রবল জল জমার কারণে আন্ধেরির সাবওয়ে বন্ধ করে দেওয়া হয়। এ নিয়ে আবার বিএমসি-কে কটাক্ষ করে টুইট করেছেন কংগ্রেসের সঞ্জয় নিরুপম। তাদের কাজ নিয়ে প্রশ্নও তুলেছেন তিনি।
লোকাল ট্রেন চলাচলে খুব বেশি প্রভাব না পড়লেও জল জমার কারণে কিছু লাইনে তা ব্যাহত হয়। বহু বাসের রুট ঘুরিয়ে দেওয়া হয়।
মুম্বই ও তার সংলগ্ন এলাকায় মাঝারি থেকে ভারী বর্ষণ, সঙ্গে বজ্রবিদ্যুতের পূর্বাভাস ছিলই। এরই মধ্যে আবার বারোটা নাগাদ জোয়ার আসার কথা জানিয়েছিল বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। যার জেরে শহর আরও বেশি প্লাবিত হয় বলে খবর।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top