নির্ধারিত সময়ের দু’দিন বাদে বর্ষা ঢুকল কেরালায়

Monsoon-in-kerala.jpg

Onlooker desk: কেরালার দক্ষিণ ভাগে বর্ষা ঢুকে পড়ল। যদিও আবহাওয়া দপ্তর এর পূর্বাভাস দিলেও এখনও বিষয়টি সরকারি ভাবে ঘোষণা করেনি। কেরালায় সাধারণত বর্ষা ঢোকে ১ জুন। এ বার দু’দিন বাদে বর্ষা ঢোকার কথা জানানো হয়েছিল আগেই।
আজ সকাল সাড়ে আটটায় আবহাওয়া দপ্তর জানায়, দক্ষিণ-পশ্চিমী বাতাসের শক্তিবৃদ্ধি এবং কেরালার অনেকখানি এলাকা জুড়ে বৃষ্টিপাতের জেরে দক্ষিণ-পশ্চিমী মৌসুমি বায়ুর সুবাদে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সূত্রের খবর, রাজ্যটির দক্ষিণভাগে বর্ষা ঢুকে পড়েছে।
কী ভাবে বর্ষা ঢোকার কথা বোঝা যায়? আবহাওয়া দপ্তরের এ ব্যাপারে কয়েকটি নির্দিষ্ট নিয়ম আছে। যার একটি হলো — ১০ মে-র পরে রাজ্যের ১৪টি বা তার বেশি মেটেরিওলজিক্যাল স্টেশনে টানা দু’দিন ২.৫ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাত হতে হবে। এ বাদে কেরালা উপকূল বরাবর পশ্চিমী বায়ুর গতি-সহ কিচু বিষয়ের উপর ভিত্তি করে বর্ষার ঘোষণা করা হয়। সাম্প্রতিক পূর্বাভাস অনুযায়ী, কেরালা, মাহে এবং লাক্ষাদ্বীপে আগামী ৫ জুন পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে। সে দিন পর্যন্ত মৎ্যসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
দেশের মোট বৃষ্টিপাতের ৭০ শতাংশই জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে হয়। এ বার স্বাভাবিক বা তার বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top