করোনা পরিস্থিতির জেরে জি৭ বৈঠকে যাচ্ছেন না নরেন্দ্র মোদী

5A932E7B-232E-4273-8A67-57F93263A6D4.jpeg

Onlooker desk: দেশে মহামারীর সঙ্কটজনক পরিস্থিতিতে জুন মাসে আসন্ন জি৭ সামিটে যোগদানবাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে যোগ দিতে ইংল্যান্ড যাওয়ার কথা ছিল তাঁর।

বিদেশ মন্ত্রক মঙ্গলবার ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসনের আমন্ত্রণের জন্য তাঁকে ধন্যবাদজানায়। কিন্তু মোদী যে সশরীর উপস্থিত হতে পারবেন না, সে কথাও জানিয়ে দিয়েছে মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ঠিক হয়েছে, প্রধানমন্ত্রী জি৭ সামিটে সশরীর উপস্থিত হবেন না।

ভারত জি৭ দলের সদস্য নয়। সদস্য দেশগুলি হলো কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি  জাপান, ইংল্যান্ড আমেরিকা। কিন্তু বৈঠকে থাকার জন্য মোদীকে বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন বরিস জনসন।আগামী ১১১৩ জুন ইংল্যান্ডের কর্নওয়ালে বৈঠকটি হওয়ার কথা।

ভারতে করোনা সংক্রমণ মারাত্মক আকার নিয়েছে। মঙ্গলবারও ২৪ ঘণ্টায় লক্ষ ২৯ হাজারের বেশিমানুষ আক্রান্ত হয়েছেন। ভারতের নতুন স্ট্রেনকেঅতি সংক্রামকহিসাবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা।

এই পরিস্থিতিতে মহামারী মোকাবিলায় মোদী তাঁর সরকারের ভূমিকা তীব্র সমালোচনার মুখে পড়েছে।আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অন্যতম সম্মানজনক জার্নাল ল্যানসেট মোদীকে নিয়ে প্রবল আক্রমণকরে সম্পাদকীয় ছেপেছে। সবদিক বিচার করে মোদীর সফর বাতিল করা ছাড়া অন্য উপায় ছিল নাবলেই কূটনৈতিক মহলের একাংশের মত।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top