আকাশপথে গুজরাট পরিদর্শন করে সেনা-তোপে মোদী

MODI1.jpg

হেলিকপ্টারে পরিদর্শনে প্রধানমন্ত্রী

Onlooker desk: ঘূর্ণিঝড় তাউকতি কবলিত গুজরাট হেলিকপ্টারে চড়ে ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবিলম্বে উদ্ধার ও ত্রাণকার্য শুরুর জন্য ১০০০ কোটি টাকা অনুদানও ঘোষণা করেছেন। পরে মন্ত্রী পর্যায়ের একটি দলের পরিদর্শন হবে। প্রয়োজন বুঝলে আরও অনুদানের আশ্বাস দিয়েছে কেন্দ্র। গুজরাটের ১২টি জেলায় মোট ৪৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা। তাঁদের পরিবারকে এককালীন দু’লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে বলেও জানিয়েছেন মোদী। বুধবার গীর সোমনাথ, আমরেলি এবং ভাবনগর ও দিউ ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। তবে ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও মহারাষ্ট্রে না-যাওয়ায় শিবসেনার তোপের মুখে পড়েছেন তিনি। পরিদর্শনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।
পরে মোদী বলেন, ‘ঘূর্ণিঝড় তাউকতির প্রভাব দেখতে গুজরাট ও দিউয়ের উপর দিয়ে আকাশপথে পরিদর্শন করলাম। ক্ষতিগ্রস্ত সবক’টি রাজ্যের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছে কেন্দ্র।’ তাঁর সংযোজন, ‘মৃতদের পরিবারকে এককালীন দু’লক্ষ এবং আহতদের ৫০ হাজার টাকা দেওয়া হবে। ভারত সরকার ক্ষতিগ্রস্তদের পাশে আছে। তাঁদের সবরকম সহযোগিতা করা হবে।’ পরিদর্শন শেষে গুজরাট ও দিউতে ত্রাণ কার্য প্রসঙ্গে আহমেদাবাদে বৈঠক করেন প্রধানমন্ত্রী। অন্য রাজ্যগুলি থেকে ক্ষয়ক্ষতির পরিমাণ জানানো হলে তাদেরও সহযোগিতা করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।
মঙ্গলবার রাতে দিউ ও গুজরাটের উনা শহরের মাঝামাঝি প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ে। সোমবার থেকেই শক্তি বাড়িয়েছে সে। মঙ্গলবার রাতের তাণ্ডবের পর বুধবার সকালে নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণ রাজস্থান ও সংলগ্ন গুজরাটের উপরে অবস্থান করেছে সে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top