কমেছে যাত্রী, খরচ পোষাতে বিপুল ভাড়াবৃদ্ধি বিমানের

Airfare.jpg

কার্যত সুনসান বিমানবন্দর

Onlooker desk: বিমানযাত্রার খরচ অনেকখানি বাড়তে চলেছে মঙ্গলবার, ১ জুন থেকে। ডোমেস্টিক বিমানের টিকিটের ভাড়া ১৩ থেকে ১৬ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এর বাইরে কর এবং এয়ারপোর্ট ডেভেলপমেন্ট ফি থাকবে। তা-ও বহন করতে হবে যাত্রীদেরই। এ বছরেরই ফেব্রুয়ারিতে ১০ থেকে ১৩ শতাশ ভাড়া বাড়ানো হয়েছিল।
শুক্রবার জারি করা বিজ্ঞপ্তিতে মন্ত্রক জানিয়েছে, ৪০ মিনিটের কম সময়ের অন্তর্দেশীয় বিমানযাত্রার ভাড়া ২৩০০ থেকে ২৬০০ টাকা পর্যন্ত বাড়ানো হবে। যা বর্তমান ভাড়ার ১৩ শতাংশ। ৪০ মিনিট থেকে ১ ঘণ্টার উড়ানের ন্যূনতম ভাড়া ২৯০০ টাকা থেকে বাড়িয়ে ৩৩০০ করা হচ্ছে। এক থেকে দেড় ঘণ্টার উড়ানে ৪০০০, দেড় থেকে দু’ঘণ্টায় ৪৭০০, আঢ়াই থেকে তিন ঘণ্টায় ৬১০০ এবং তিন থেকে সাড়ে তিন ঘণ্টায় ৭৪০০ টাকা ভাড়া পড়বে। এখন এই উড়ানগুলির ভাড়া ৩০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত কম। উদাহরণ হিসাবে বলা যায়, দিল্লি-মুম্বই বিমানের ভাড়া এখনকার তুলনায় ৭০০ টাকা বাড়বে।
করোনার দ্বিতীয় ঢেউয়ে যাত্রিসংখ্যা অনেক কমে গিয়েছে। শনিবারই মন্ত্রক জানিয়েছে, ৮০-র বদলে প্রাক-কোভিড পর্বের ৫০ শতাংশ বিমান নিয়ে কাজ করবে সংস্থাগুলি। সেই প্রেক্ষাপটে বাড়ল বিমানযাত্রার খরচও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top