মেডিক্যালে ভর্তিতে ওবিসি-দের ২৭%, আর্থিক ভাবে অনগ্রসরদের ১০% সংরক্ষণের ঘোষণা

pm-modi.jpg

Onlooker desk: মেডিক্যালের (Medical) স্নাতক ও স্নাতকোত্তরে অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBC) জন্য ২৭ শতাংশ ও আর্থিক ভাবে দুর্বল ছাত্রছাত্রীদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের (reservation) ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা জানিয়েছেন বৃহস্পতিবার।
অল ইন্ডিয়া কোটা স্কিমে (এআইকিউ) এই সংরক্ষণ (reservation) চালু হবে। যাতে যে কোনও রাজ্যের ছাত্রছাত্রীই অন্য রাজ্যে সংরক্ষণের সুবিধা পেতে পারেন। এ বছরের ভর্তিতেই নতুন সংরক্ষণ নীতি কার্যকর হবে বলে সরকার জানিয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ডেন্টাল-সহ মেডিক্যালের (Medical) সব ক্ষেত্রেই এই সংরক্ষণের নিয়ম কার্যকর হবে।
এমবিবিএসে প্রায় দেড় হাজার এবং স্নাতকোত্তরে আড়াই হাজার ওবিসি (অন্যান্য অনগ্রসর শ্রেণি) (OBC) ছাত্রছাত্রী এই সংরক্ষণের (reservation) ফলে উপকৃত হবেন। এমবিবিএসে অর্থনৈতিক ভাবে অনগ্রসর ৫৫০ ছাত্রছাত্রী এবং স্নাতকোত্তরে ১০০০ ছাত্রছাত্রী সংরক্ষণের আওতায় আসবে।
এই সিদ্ধান্তকে ‘যুগান্তকারী’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘এর ফলে প্রতি বছর হাজার হাজার যুবক-যুবতী উপকৃত হবেন। সামাজিক ন্যায়ের অন্য অধ্যায় তৈরি হবে এর ফলে।’
সরকারি বিবৃতিতে জানানো হয়েছে — বর্তমান সরকার পিছিয়ে পড়া শ্রেণিকে এগিয়ে আনার জন্য সংরক্ষণে (reservation) প্রতিশ্রুতিবদ্ধ। কেন্দ্রীয় সরকার এ বার অন্যান্য অনগ্রসর শ্রেণিকে (OBC) ২৭ শতাংশ ও ১০ শতাংশ অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির ছাত্রছাত্রীকে এআইকিউ স্কিমে সংরক্ষণ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যে কোনও রাজ্যে এআইকিউ স্কিমে প্রতিযোগিতার মাধ্যমে মেডিক্যালে (Medical) সংরক্ষণের সুবিধা নিয়ে ভর্তি হতে পারবে ছাত্রছাত্রীরা।
এআইকিউ স্কিম কী?
১৯৮৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে অল ইন্ডিয়া কোটা স্কিম (এআইকিউ) চালু হয়। এক রাজ্যের ছাত্রছাত্রীরা যাতে সব রাজ্যেই সংরক্ষণের (reservation) সুবিধা পায়, সেই লক্ষ্যে এই স্কিম। ২০০৭-এ সুপ্রিম কোর্ট তফসিলি জাতির জন্য ১৫ শতাংশ এবং তফসিলি উপজাতির জন্য ৭.৫ শতাংশ সংরক্ষণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ২০০৮ পর্যন্ত এআইকিউ স্কিমে অন্যান্য অনগ্রসর শ্রেণিদের (OBC) কোনও সংরক্ষণ (reservation) ছিল না।
নতুন সংরক্ষণের ফলে কী লাভ হবে?
এআইকিউ স্কিমে অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত (OBC) ছাত্রছাত্রীরা এ বার যে কোনও রাজ্যের মেডিক্যাল (Medical) বা ডেন্টাল কলেজে এই কোটায় ভর্তি হতে পারবে। এই বিষয়টি দীর্ঘদিন বকেয়া। মেডিক্যালে ভর্তিতে ওবিসি-দের (OBC) কোনও অল-ইন্ডিয়া কোটা ছিল না। রাজ্য সরকারি মেডিক্যাল (Medical) কলেজগুলিতে স্নাতকে ১৫ শতাংশ এবং স্নাতকোত্তরে অল-ইন্ডিয়া ৫০ শতাংশ সংরক্ষণ (reservation) রয়েছে। তাই এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে তাঁরা সমস্যায় পড়তেন। তফসিলি জাতি ও উপজাতিদের কিন্তু এই সংরক্ষণের সুবিধা আছে।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top