পাঁচ স্তরে আনলকের পথে মহারাষ্ট্র, মুম্বইয়ে সামান্য কড়াকড়ি

mumbai.jpg

Onlooker desk: পাঁচ স্তরে ‘আনলক’ পর্ব শুরু হচ্ছে মহারাষ্ট্রে। যে সব জেলায় পজিটিভিটির হার ৫ শতাংশের কম এবং ২৫ শতাংশের কম অক্সিজেন শয্যায় রোগী ভর্তি আছে, সেখানেই আগে লকডাউন তোলা হবে বলে আজ, বৃহস্পতিবার প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে।
এই সব জেলায় প্রথম স্তরে — রেস্তোরাঁ, মল, দোকান, পাবলিক প্লেস এবং পর্যটনস্থল খোলা হবে। সরকারি-বেসরকারি অফিস, থিয়েটার, শুটিং, জমায়েত, সামাজিক আমোদ প্রমোদ, বিয়ে, সালোঁ, বিউটি পার্লারও খোলা হবে প্রথম স্তরে। মহারাষ্ট্রের প্রধান শহরগুলির মধ্যে থানেতে লকডাউন সম্পূর্ণ ভাবে তুলে নেও?া হবে। কারণ সেখানে পজিটিভিটির হার ৫ শতাংশের কম ও ২৫ শতাংশের কম অক্সিজেন শয্যায় রোগী ভর্তি।
দ্বিতীয় স্তরে যে সব জেলায় কেসের সংখ্যা বেশি, সেখানে ১৪৪ ধারা জারি করা হবে। সেখানে রেস্তোরাঁ, জিম, সাঁলো, বিউটি পার্লারে ৫০ শতাংশ কর্মী ও ক্রেতা ঢোকার অনুমতি দেওয়া হবে। তবে বিবাহ ও অন্যান্য অনুষ্ঠানে নির্দিষ্ট সংখ্যক মানুষের জমায়েতের নিয়ম জারি থাকছে। এ ক্ষেত্রে লোকাল ট্রেন চলবে না।
রাজধানী মুম্বইয়ে অবশ্য কিছু কিছু বিধিনিষেধ কার্যকর থাকছে। কারণ সেখানে পজিটিভিটির হার ৫ শতাংশের সামান্য বেশি। জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা বাদে কেউ লোকাল ট্রেনে চড়তে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top