দেশে দৈনিক করোনা সংক্রমণ নামল ১ লক্ষের নীচে, মৃত্যু ঘিরে উদ্বেগ থাকছেই

covid-negative.jpg

Onlooker desk: দু’মাসেরও বেশি সময় পেরিয়ে ১ লক্ষের নীচে নামল দেশের দৈনিক করোনা সংক্রমণ। আজ, মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪৯৮টি নতুন কেসের হদিস পাওয়া গিয়েছে। পজিটিভিটির হার কমে দাঁড়িয়েছে ৪.৬২ শতাংশে। কিন্তু মত্যুর সংখ্যায় সেই স্বস্তি নেই। এ দিনও দেশে একদিনে মারা গিয়েছেন ২ হাজার ১২৩ জন।
একই ধারা দেখা গিয়েছে পশ্চিমবঙ্গে। সোমবার আগের ২৪ ঘণ্টায় সংক্রামিত ছ’হাজারের কম — ৫ হাজার ৮৮৭। মারা গিয়েছেন ১০৩ জন। দৈনিক সংক্রমণ বৃদ্ধি পেয়ে ১১.৬৫ শতাংশে পৌঁছেছে। অর্থাৎ, দেশ এবং রাজ্য দু’ক্ষেত্রেই সংক্রমণের সংখ্যা স্বস্তি দিলেও উদ্বেগে রাখছে মৃত্যু।
দেশে গত ২৪ ঘণ্টায় সক্রিয় কেসের সংখ্যা কমেছে ৯৭ হাজার ৯০৭। সংক্রামিতের তুলনায় করোনামুক্তির সংখ্যা বেশিই। পজিটিভিটি রেট অর্থাৎ প্রতি ১০০ জনে আক্রান্তের সংখ্যা এখনও মহারাষ্ট্রই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রাজ্য। তার পরে রয়েছে কর্নাটক, কেরালা, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ।
এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার জানিয়েছেন, আগামী ২১ জুন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র। পাশাপাশি টিকাকরণের রাশ থাকবে কেন্দ্রের হাতেই। কেন্দ্র টিকা কিনে রাজ্যগুলিকে দেবে। বাসিন্দাদের এ পর্যন্ত ২৩ কোটি ৬১ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে দেশজুড়ে।
এপ্রিল থেকে করোনার যে বাড়বাড়ন্ত দেখা গিয়েছিল, গত ক’দিনে তা অনেক কম। দীর্ঘ লকডাউনের পর ধীরে ধীরে আনলক শুরু হয়েছে অনেক রাজ্যে। শর্তসাপেক্ষে পাঁচ ভাগে আনলক শুরু করেছে মহারাষ্ট্র। দিল্লি, উত্তর প্রদেশেও শিথিল হচ্ছে কড়াকড়ি।
এ দিকে, সোমবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর প্রকাশিত বুলেটিনে দেখা গিয়েছে, ১৪ এপ্রিলের পর রাজ্যে দৈনিক সংক্রমণ সবচেয়ে কম — ৫ হাজার ৮৮৭। এর মধ্যে কলকাতা। ৬১০, উত্তর ২৪ পরগনায় ১ হাজার ১৮১।
এ ছাড়া হুগলিতে ৪৫১, পূর্ব মেদিনীপুরে ৩৮৪, হাওড়ায় ৩৬১, নদিয়ায় ৩৪৪, দক্ষিণ ২৪ পরগনায় ৩৩৬, দার্জিলিংয়ে ৩৩৫ এবং পশ্চিম মেদিনীপুরে ৩২৩ জনের সংক্রমণের হদিস পাওয়া গিয়েছে। এ বাদে বাকি জেলাগুলিতে দৈনিক আক্রান্ত ৩০০-র কম। রাজ্যে এ পর্যন্ত মোট সংক্রামিত ১৪ লক্ষ ৩২ হাজার ১৯।
তবে মৃত্যুর সংখ্যায় জারি থাকছে উদ্বেগ। সোমবার আগের ২৪ ঘণ্টায় যে ১০৩ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে উত্তর ২৪ পরগনার ৩২ জন ও কলকাতার ২৩ জন। এ ছাড়া, জলপাইগুড়িতে ১০, নদিয়া এবং দক্ষিণ ২৪ পরগনায় ৬ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গে এ পর্যন্ত কোভিডে মোট ১৬ হাজার ৩৬২ জন প্রাণ হারিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top