পরিবেশরক্ষায় দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত, পরিবেশ দিবসে দাবি মোদীর

World-Environment-Day.jpg

Onlooker desk: পরিবেশরক্ষায় গোটা বিশ্বের সামনে ভারত দৃষ্টান্ত স্থাপন করছে বলে শনিবার বিশ্ব পরিবেশ দিবসে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সে জন্য উন্নয়নের কাজ থমকানোর দরকার নেই বলে তাঁর সংযোজন।
প্রধানমন্ত্রী এ দিন ২০২০ থেকে ২০২৫ পর্যন্ত দেশে ইথানল সংমিশ্রণ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেন, জাতির উদ্দেশে ভাষণে তিনি বলেন, ‘আজ, বিশ্ব পরিবেশ দিবসে ভারত আরও একটি বড় পদক্ষেপ করল। ইথানল ক্ষেত্রের উন্নয়নের স্বার্থে একটি বিস্তারিত রোডম্যাপ প্রকাশ করা হলো। অথচ বছর সাত-আটেক আগেও প্রসঙ্গে দেশে আলোচনাই হতো না। আর আজ এটি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির একটি।’ মোদীর সংযোজন, ‘পরিবেশের পাশাপাশি চাষিদের জীবনেও উন্নতির ক্ষেত্রে ইথানলের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। ২০২৫-এর মধ্যে পেট্রলে ২০ শতাংশ ইথানল মিশ্রণের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে।’ এ ছাড়া রিনিউয়েবল এনার্জি, সোলার পাওয়ারের উপরে দেশ কতখানি গুরুত্ব দিচ্ছে, তা জানান প্রধানমন্ত্রী।
এ দিনের ভার্চুয়াল অনুষ্ঠানটির আয়োজন করেছিল পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক। যৌথ উদ্যোগে ছিল পরিবেশ মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, প্রকাশ জাভড়েকর এবং নীতিন গড়করিও উপস্থিত ছিলেন।
প্রতি বছর ৫ জুন বিশ্বজুড়ে পরিবেশ সম্পর্কে সচেতন করতে পরিবেশ দিবস পালিত হয়। এ বারের পরিবেশ দিবসের থিম হলো — রি-ইম্যাজিন, রিক্রিয়েট, রেস্টোর। রাষ্ট্রপুঞ্জের বাস্তুতন্ত্রে ভারসাম্য রক্ষার দশক শুরু হচ্ছে এ বছর। আজ পরিবেশ দিবসের আন্তর্জাতিক হোস্ট পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top