দেশে দৈনিক সংক্রমণ কিছুটা বেশি, মৃত্যু আড়াই হাজার

coronavirus.jpg

Onlooker desk: গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (corona) আক্রান্ত হলেন ৬২ হাজার ২২৪ জন। মৃত্যু ২,৫৪২। সংক্রামিতর সংখ্যা মঙ্গলবারের তুলনায় সামান্য বেশি। বিভিন্ন রাজ্যে কড়াকড়ি-বিধিনিষেধ তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। সেই কারণে তা বেড়েছে বলে মনে করা হচ্ছে। এই সূত্রে দেশে এ পর্যন্ত মোট করোনা সংক্রামিত ২ কোটি ৯৬ লক্ষ। সেই সঙ্গে দৈনিক পজিটিভিটির হার কমে হয়েছে ৩.২২। এই নিয়ে টানা ন’দিন তা ৫ শতাংশের কম।
দেখা গিয়েছে, পশ্চিমবঙ্গে (West Bengal) দৈনিক করোনা (corona) সংক্রমণ অনেকটা কম। সেখানে মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৩,২৬৮ জন সংক্রামিত হন। মৃত্যু হয়েছে ৭৫ জনের। তবে করোনা সংক্রান্ত বিধিনিষেধ এখনই তুলতে রাজি নয় রাজ্য সরকার। এ মাসের শেষ পর্যন্ত তা জারি রাখা হয়েছে। কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। আজ, বুধবার নতুন পর্বের বিধিনিষেধের শুরু। খুলছে হোটেল-বার-রেস্তোরাঁ। তবে বাস-লোকাল ট্রেন ইত্যাদি বন্ধই।
এ দিকে, মহারাষ্ট্রে (Maharashtra) ২৪ ঘণ্টায় সংক্রামিত ৭,৬৫২। এটিই দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য। তার পরে রয়েছে কর্নাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ। কর্নাটকে অবশ্য নতুন করোনা (corona) সংক্রমণ কমে হয়েছে ৫,০৪১। সে কারণে গত দু’মাসে বেঙ্গালুরুতেও কমেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত দু’মাসে সংক্রমণ নেমেছে হাজারের নীচে।
পাশাপাশি কেরালাতেও করোনার সংক্রমণ উদ্বেগ বাড়িয়েছিল। ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ১২,২৪৬ জনের করোনা (corona) সংক্রমণ ধরা পড়েছে। করোনায় মারা গিয়েছেন ১৬৬ জন। মোট মৃত্যু দাঁড়াল ১১,৫০৮-এ।
প্রতিবেশী রাজ্য তামিলনাড়ুতেও করোনা (corona) পরিস্থিতি ভালো ছিল না। তবে গত ২৫ দিন ধরে সংক্রমণ কমছে। ১১,৮০৫টি নতুন করোনা সংক্রমণ হয়েছে সেখানে। ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ২৬৭ জন।
রাজধানী দিল্লিতে (Delhi) সোমবার শুরু হয়েছে আনলক (unlock)। মঙ্গলবার ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে সংক্রামিত ২২৮। মারা গিয়েছেন ১২ জন। প্রসঙ্গত, গত ৩ এপ্রিলের পর এটাই সর্বনিম্ন সংক্রমণ।
আরও ভালো খবর হরিয়ানার গুরুগ্রামে। কারণ মঙ্গলবার সেখানে মাত্র ১২টি করোনা (corona) সংক্রমণের খোঁজ মিলেছে। এ প্রসঙ্গে স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, এটাই সব সময়ের মধ্যে সবচেয়ে কম সংক্রমণ। মারা গিয়েছেন ১ জন। ওই শহরে এখন আক্রান্ত ৩৩২। পজিটিভিটি রেট ০.৪ শতাংশ।
এ দিকে, টিকাকরণ (Vaccination) নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। এই সূত্রে মঙ্গলবার নতুন ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তারা জানিয়েছে, ১৮-র ঊর্ধ্বে যে কেউ নিকটস্থ করোনা (corona) টিকাকেন্দ্রে যেতে পারেন। সেখানে কোউইন ডিজিট্যাল প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করতে পারেন। তাঁকে করোনার (corona) টিকা দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top