‘অক্সিজেনের উৎপাদন বেড়েছে ১০ গুণ’, মোদীর ‘মন কি বাত’-এর পরেই পাল্টা কটাক্ষ রাহুলের

mann-ki-baat.jpg

Onlooker desk: তরল মেডিকাল অক্সিজেনের উৎপাদন ১০ গুণ বেড়েছে বলে আজ, রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার খানিকক্ষণের মধ্যে পাল্টা টুইট করে মোদীকে বেঁধেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইটারে তিনি লেখেন — করোনাভাইরাস মোকাবিলায় সঠিক উদ্দেশ্য, রোখ, পরিকল্পনা প্রয়োজন। মাসে একদিন অর্থহীন কথা বলে কোনও লাভ নেই।
করোনার বিরুদ্ধে সরকারের উদ্যোগ তুলে ধরে মোদী এ দিন বলেন, ‘সাধারণ সময়ে আমরা দিনে ৯০০ মেট্রিক টন লিকুইড মেডিক্যাল অক্সিজেন উৎপাদন করছিলাম। এখন সেটা বেড়ে সাড়ে ৯ হাজার মেট্রিক টনে পৌঁছেছে।’


সপ্তাহকয়েক আগে দেশের বিভিন্ন প্রান্তের হাসপাতাল থেকে মেডিক্যাল অক্সিজেন চেয়ে এসওএস বার্তায় ভরে গিয়েছিল সোশ্যাল মিডিয়া। দেশজুড়ে অক্সিজেনের চাহিদা নিয়ে পৃথক ক্যাটালগ তৈরি করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। বিদেশ থেকে সাহায্য আসে। সরকারও বেসরকারি কারখানাগুলিকে কেবল স্বাস্থ্য পরিষেবার জন্য অক্সিজেন ব্যবহারের নির্দেশ দেয়। জরুরির ভিত্তিতে রাজগুলিতে অক্সিজেন পাঠানোর জন্য বিশেষ অক্সিজেন এক্সপ্রেস ট্রেন চালু হয়।


মোদী আজ বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে অক্সিজেন পাঠানোই দ্বিতীয় ঢেউয়ের অন্যতম বড় চ্যালেঞ্জ ছিল। ক্রায়োজেনিক অক্সিজেন ট্যাঙ্কারের চালকরা যুদ্ধকালীন তৎপরতায় কাজ করে দিকে দিকে অক্সিজেন পৌঁছে দিয়েছেন।’ এ প্রসঙ্গে সেনাবাহিনী, নৌবাহিনী ও বায়ুসেনার ভূমিকারও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। খালি সিলিন্ডার অক্সিজেন প্লান্টে নিয়ে আসছে বায়ুসেনা। পাশাপাশি নতুন অক্সিজেন প্লান্ট তৈরির কাজও চলছে বলে তিনি জানান।
আজ কেন্দ্রে বিজেপি সরকারের সাত বছর পূর্তির কথা স্মরণ করিয়ে মোদী ফের ‘সবকা সাথ, সবকা বিকাশ’-এর কথা বলেন। তাঁর বক্তব্য, ‘দেশ তার সর্বশক্তি দিয়ে কোভিডের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। অতিমারীর শুরুতে দেশে একটি ল্যাব করোনা পরীক্ষা করত। এখন পরীক্ষা হচ্ছে আড়াই হাজারেরও বেশি ল্যাবরেটরিতে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top