সারের দামে ভর্তুকি ১৪০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রের

FARMAR.jpg

Onlooker desk: সারের দামে ভর্তুকি ১৪০ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দপ্তর। এ জন্য অতিরিক্ত ১৪ হাজার ৭৭৫ কোটি টাকা খরচ করবে সরকার। বুধবার এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে — আন্তর্জাতিক স্তরে দাম বাড়লেও কৃষকদের পুরোনো দরেই সার পাওয়া উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষকদের কল্যাণ সরকারের অন্যতম গুরুত্বের জায়গা।
বর্তমানে এক বস্তা সারে ৫০০ টাকা ভর্তুকি দেওয়া হয়। সেটা বাড়িয়ে ১২০০ টাকা করা হয়েছে। এখন আন্তর্জাতিক স্তরে এক বস্তা ডি-অ্যামোনিয়াম ফসফেটের দাম হয়েছে ২৪০০ টাকা। তা কেনার জন্য চাষিকে দিতে হবে ১২০০ টাকা, সরকার দেবে বাকিটা। আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে একটি উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।
আন্তর্জাতিক স্তরে ফসফরিক অ্যাসিড, অ্যামোনিয়ার দাম বৃদ্ধির জেরে ভর্তুকি বাড়ানোর এই সিদ্ধান্ত। একে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরের বক্তব্য, ‘এক বস্তা সারে এতখানি ভর্তুকি আগে কখনও বাড়ানো হয়নি।’ গত বছর ডি-অ্যামোনিয়াম ফসফেটের এক বস্তার দাম ছিল ১৭০০ টাকা। তখন ৫০০ টাকা ভর্তুকি দিত সরকার। তাতেও এক বস্তা সার ১২০০ টাকাতেই কিনতেন কৃষক।
ফসফরিক অ্যাসিড, অ্যামোনিয়া ইত্যাদির দাম আন্তর্জাতিক স্তরে ৬০ থেকে ৭০ শতাংশ বেড়েছে। ফলে এক বস্তা সারের দাম এক লাফে হয়েছে ২৪০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top