বাড়িতে পিৎজা পৌঁছনো গেলে রেশন নয় কেন? প্রশ্ন কেজরিওয়ালের

Arvind-Kejriwal-1.jpg

Onlooker desk: তাঁর সরকার মানুষের দোরে রেশন পৌঁছে দিতে উদ্যোগী হলেও কেন্দ্র তা তে বাধা দিচ্ছে বলে শনিবারই অভিযোগ করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আজ, রবিবার তাঁর অভিযোগ, রেশন মাফিয়াদের দ্বারা প্রভাবিত হয়ে এই ‘বৈপ্লবিক’ সিদ্ধান্ত কার্যকরে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেজরিওয়ালের কথায়, ‘দিল্লিতে দোরে দোরে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প শুরুর দু’দিন আগে সেই প্রকল্প আটকে দিল কেন্দ্রীয় সরকার। পিৎজা, বার্গার, স্মার্টফোন, জামাকাপড় যদি বাড়িতে পৌঁছনো যায়, তা হলে রেশন পৌঁছে দেওয়া যাবে না কেন?’ সেই সঙ্গেই ফের রেশন মাফিয়াদের নিশানা করেন তিনি।
ডিজিটান সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী দাবি করেন, এই প্রকল্প রূপায়ণে তাঁর সরকার কেন্দ্রের অনুমতি নিচ্ছে না বলে যে অভিযোগ করা হয়েছে, সেটা ঠিক নয়। তাঁর কথায়, ‘দিল্লি সরকারের এই প্রকল্পের জন্য কেন্দ্রের অনুমোদন দরকার নেই। তবু কোনও ধরনের বিতর্ক এড়াতেপাঁত বার অনুমতি চাওয়া হয়েছিল।’ তিনি জানান, জোরে রেশন পৌঁছে দেওয়া গেলে দিল্লির ৭২ লক্ষ বাসিন্দা উপকৃত হতেন। কেন্দ্র যে সকলের সঙ্গে সংঘাতে জড়াচ্ছে, তা বোঝাতে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লি, ঝাড়খণ্ড সরকারের প্রসঙ্গও তোলেন কেজরি।
সমস্ত কার্ড হোল্ডারের কাছে রেশন পৌঁছে দেওয়ার এই প্রকল্পে গত বছর জুলাইয়ে সিলমোহর দেয় দিল্লি সরকার। নির্বাচনী ইস্তাহারেই এই প্রতিশ্রুতি ছিল তাদের। কিন্তু লেফটেন্যান্ট গভর্নর সম্প্রতি জানান, এ নিয়ে কেন্দ্রের কাছে অনুমতি চাওয়া হয়নি এবং বিষয়টি বিচারাধীন, তাই এই প্রকল্প এখনই রূপায়িত করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top