বেঙ্গালুরুর লেকে মড়ক মাছের, গন্ধে অতিষ্ঠ বাসিন্দারা

FISH.jpg

জলে ভেসে উঠেছে মরা মাছ। তা ঘিরে চাঞ্চল্য এলাকায় — টুইটার

Onlooker desk: শ’য়ে শ’য়ে মরা মাছ গত এক সপ্তাহ ধরে ভেসে বেড়াচ্ছে দক্ষিণ বেঙ্গালুরুর মোত্তানাল্লুরু লেকে। আশপাশের খেত ও কল-কারখানা থেকে রাসায়নিক, কীটনাশক ইত্যাদি এসে জলে মেশার ফলে মাছের মড়ক লেগেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, গত এক সপ্তাহ ধরে সংশ্লিষ্ট আধিকারিকদের জানানো সত্ত্বেও তাঁদের ওই মরা মাছের দুর্গন্ধ সহ্য করে থাকতে বাধ্য করা হয়েছে। শেষে দুর্গন্ধ মাত্রাছাড়া পর্যায়ে পৌঁছলে কর্নাটক দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের দ্বারস্থ হন লেক কর্তৃপক্ষ ও এলাকার বাসিন্দারা। পরে পর্ষদের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে জলের নমুনা সংগ্রহ করেন। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সিনিয়র আধিকারিকরা জানিয়েছেন, লেকের জলে অক্সিজেনের মাত্রা কমে যাওয়া ও আচমকা রাসায়নিক মিশে যাওয়ার ফলে এই ঘটনা ঘটেছে।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, চন্দপুরা এলাকায় অবস্থিত কল-কারখানা থেকে নির্বিচারে রাসায়নিক এসে ওই লেকের জলে মেশে। দূষণের মাত্রা সম্প্রতি আরও বেড়েছে। তার জেরেই মড়ক লাগছে মাছের। এ ছাড়া গত দু’দশকে বেঙ্গালুরুর ব্যাপক সম্প্রসারণ হয়েছে। প্রচুর বাড়িঘর, আবাসন, কারখানা ইত্যাদি তৈরি হয়েছে। তার জেরে বেড়েছে দূষণ। পাশাপাশি, আশপাশের বর্জ্য জমা হওয়ায় লেকের গলের গতি রুদ্ধ হয়েছে। তার জীববৈচিত্রও বিনষ্ট হয়েছে। দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে ওই জল আর সেচের কাজে ব্যবহারেরও যোগ্য নেই।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top