এ বার কি গুজরাটেও ‘বুর্জ খলিফা’?

Burj-Khalifa.jpg

Onlooker desk: গুজরাটেও কি এ বার দুবাইয়ের বুর্জ খলিফার মতো বিশাল বিশাল আইকনিক বিল্ডিংয়ের দেখা মিলবে? বা স্কাইলাইনটা সিঙ্গাপুরের মতো হবে? হতেই পারে। সেই পথে রাজ্যকে এগিয়ে নিয়ে যেতে মুখ্যমন্ত্রী বিজয় রূপানি ৭০ বা তার বেশি তলার ভবন নির্মাণে সায় দিয়েছেন।
কমপ্রিহেনসিভ জেনারেল ডেভেলপমেন্ট কন্ট্রোল রেগুলেশনস ২০১৭-য় কিছু পরিবর্তনের প্রাথমিক বিজ্ঞপ্তির ভালোমন্দ সব দিক বিচার করে এই সম্মতি দিয়েছেন মুখ্যমন্ত্রী।
বর্তমান আইনে গুজরাটের কোনও বিল্ডিং-ই ২৩ তলা বা ৭০ মিটার উচ্চতার বেশি হতে পারবে না। নতুন নিয়মে আহমেদাবাদ, সুরাট, রাজকোট, ভাদোদরা এভং গান্ধীনগরে ১০০ মিটারের বেশি উচ্চতার বিল্ডিং তৈরি করা যাবে।
গত বছর অগস্টেই রূপানি জানিয়েছিলেন, দুবাই, সিঙ্গাপুরের স্কাইলাইনের সঙ্গে পাল্লা দিতে গুজরাটেও নিয়ম বদলানো হবে। এ ব্যাপারে সকলের মতামত জানতে চাওয়া হয়।
ক্রেডাই-গুজরাটের সভাপতি আশিস প্যাটেল বলেন, ‘আইকনিক বিল্ডিংয়ের উচ্চতা অন্তত ১০০ মিটার বা তার বেশি হতে হবে। এই সম্মতির ফলে গুজরাটেও বুর্জ খলিফার মতো আইকনিক বিল্ডিং হতে পারবে।’ বিবৃতি জারি করে রাজ্য সরকার জানিয়েছে, গেজেট বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গেলে মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং আরবান ডেভেলপমেন্ট অথরিটি এমন বিল্ডিং তৈরির অনুমতি দিতে পারবে।
রিয়েলটরদের একটি সংগঠনের সভাপতি অজয় প্যাটেল বলেন, ‘এতে গুজরাটের নিজস্ব পরিচিতি তৈরি হবে। রিয়েল এস্টেট কমিউনিটি এ ধরনর বিল্ডিং তৈরিতে যথেষ্ট আগ্রহী।’ তরল শাহ নামে এক রিয়েলটর বলেন, ‘কোভিড ১৯ মহামারীর মধ্যে সরকারের এই উদ্যোগ ইতিবাচক ফল দেবে।’

Leave a Reply

Your email address will not be published.

scroll to top