আরও বেড়ে ১০০ পেরিয়ে গেল পেট্রল, কলকাতায় দাম কত? জেনে নিন

fuel-price-rise.jpg

Onlooker desk: মাঝের একটা দিন ছিল বিরতি। রবিবার ফের পেট্রল-ডিজেলের দাম বাড়াল দেশের অয়েল মার্কেটিং সংস্থাগুলি (ওএমসি)। আজ দিল্লিতে পেট্রলের দাম লিটারে ২৭ পয়সা বেড়ে হয়েছে ৯৫.০৩ টাকা। ডিজেল ২৯ পয়সা বেড়ে হয়েছে ৮৫.৯৫ টাকা। মুম্বইয়ে গত ২৮৯ মে-ই জ্বালানি তেলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছিল। আজ ১০০-ও পেরিয়ে গিয়েছে। রবিবারের দামবৃদ্ধির পরে বাণিজ্যনগরীতে এক লিটার পেট্রলের দাম দাঁড়িয়েছে ১০১ টাকা ২৫ পয়সা। ডিজেল ৯৩ টাকা ১০ পয়সা। কলকাতায় পেট্রল ৯৫ টাকা ০২ পয়সা, ডিজেল ৮৮ টাকা ৮০ পয়সা। চেন্নাইয়ে যথাক্রমে ৯৬ টাকা ৪৭ বয়সা ও ৯০ টাকা ৬৬ পয়সা।
অন্যদিকে, রাজস্থান ও মধ্যপ্রদেশে পেট্রল ডিজেলের দাম ক্রমশ আকাশছোঁয়া হচ্ছে। গত মাসে ভোপালই ছিল দেশের মধ্যে প্রথম কোনও রাজ্যের রাজধানী যেখানে পেট্রলের দাম ১০০ টাকা ছাড়ায়। জয়পুরও কিছুদিনের মধ্যে সেই পথে হাঁটে। আজ, রবিবার ভোপালে এক লিটার পেট্রলের দাম হয়েছে ১০৩ টাকা ১৭ পয়সা, জয়পুরে ১০১ টাকা ৫৯ পয়সা। তবে গোটা দেশে জ্বালানি তেলের দামে রাজস্থানের শ্রী গঙ্গানগর জেলাকে কেউ টপকাতে পারেনি। সেখানে এক লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১০৫ টাকা ৩৩ পয়সায়, ডিজেলের দর ৯৮.২০ টাকা।
বিধানসভা নির্বাচনের সময়ে ১৮ দিন দেশে জ্বালানি তেলের দাম বাড়েনি। ভোট মিটতেই শুরু হয়েছে দরবৃদ্ধি। মে মাসে ১৬ বার বেড়েছে পেট্রল-ডিজেলের দাম। আর জুনের এক সপ্তাহও পেরোয়নি। তার আগে দু’বার বৃদ্ধি হলো পেট্রল-ডিজেলের দামে।
আন্তর্জাতিক বাজারে তেলের দাম এবং অন্যান্য দেশের স্টক এক্সচেঞ্জকে বেঞ্চমার্ক ধরে প্রতিদিন সকাল ছ’টায় পেট্রল-ডিজেলের নতুন দাম জানায় দেশের তিন ওএমসি — ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়াম। ট্রান্সপোরটেশন চার্জ এবং ভ্যাট (ভ্যালু অ্যাডেড ট্যাক্স)-এর উপরে নির্ভর করে বিভিন্ন রাজ্যে পেট্রল-ডিজেলের দামে তারতম্য হয়। দেশে সবচেয়ে বেশি ভ্যাট নেওয়া হয় রাজস্থানে। তারপরেই রয়েছে মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top