অবশেষে সরকারি ঘোষণা, সোমবার আনলক শুরু মহারাষ্ট্রে

mumbai.jpg

Onlooker desk: মন্ত্রীর ঘোষণা এবং তার পরদিনই প্রশাসনের ‘ডিগবাজি’র পর অবশেষে সোমবার থেকে পাঁচ স্তরে আনলকের কথা জানাল মহারাষ্ট্র সরকার। বস্তুত, গত বৃহস্পতিবার রাজ্যের এক মন্ত্রী যে ঘোষণা করেছিলেন, শুক্রবার রাতে সরকারের প্রকাশিত নির্দেশিকা বৃহত্তর ভাবে অনেকখানিই এক।
পজিটিভিটি রেট এবং অক্সিজেন শয্যায় রোগী ভর্তির নিরিখে রাজ্যের জেলাগুলিকে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে পড়ছে সেই সব জেলা যেখানে পজিটিভিটি রেট ৫ শতাংশের কম এবং ২৫ শতাংশেরও কম অক্সিজেন শয্যায় রোগী ভর্তি রয়েছেন। এই ভাগ বা লেভেল ১-এ পড়ছে রাজ্যের ১৮টি জেলা। এগুলিতে পুরোপুরি আলনক হবে। কোনও বাধানিষেধ থাকবে না। মল, রেস্তোরাঁ, হোটেল, বিউটি পার্লার ইত্যাদি সবই সেখানে খুলবে সোমবার থেকে।
দ্বিতীয় ভাগে আসছে ৫ শতাংশের কম পজিটিভিটি রেট ও ২৫ থেকে ৪০ শতাংশ অক্সিজেন শয্যায় রোগী ভর্তি থাকা জেলাগুলি। বাণিজ্যনগরী মুম্বই এই ক্যাটেগরিতে পড়ছে। সেখানে এ বার শুটিং শুরু করা যাবে। তবে মল, রেস্তোরাঁ, জিম, সালোঁ বিউটি পার্লার ইত্যাদি নিয়ন্ত্রিত ভাবে খুলবে। বিবাহ বা অন্যান্য অনুষ্ঠানে ৫০ শতাংশ জন সমাগম হতে পারে। অফিসগুলিতে অবশ্য পুরো কর্মিসংখ্যা নিয়েই কাজ চলবে। মুম্বইয়ে লোকাল ট্রেন চলবে না। আর বাসে ভিড় এড়াতে কোনও যাত্রী দাঁড়িয়ে যেতে পারবেন না। গত ছ’দিন মুম্বইয়ের পজিটিভিটি রেট ৫ শতাংশের সামান্য বেশি।
তৃতীয় লেভেলে আসছে সেই সব জেলা যেখানে পজিটিভিটি রেট ৫ থেকে ১০ শতাংশের মধ্যে এবং ৪০ থেকে ৬০ শতাংশ অক্সিজেন-সহ শয্যায় রোগী ভর্তি। আর ১০ থেকে ২০ শতাংশ পজিটিভিটি রেট ও ৬০ থেকে ৭৫ শতাংশ শয্যায় রোগী ভর্তি থাকলে সেগুলি আসছে চতুর্থ লেভেলে। এর তুলনায় বেশি পজিটিভিটি রেট বা বেশি শয্যায় রোগী ভর্তি থাকলে সেই জেলাগুলিতে লকডাউন শিথিল করা হবে না বলে সরকার জানিয়েছে।
গত বৃহস্পতিবার পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদ্দেত্তিয়ার অনেকটা এ রকম কথাই জানিয়েছিলেন। কিন্তু শুক্রবারই ইউ টার্ন নিয়ে সরকার জানায়, লকডাউন শিথিল নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি, ভাবনাচিন্তা চলছে। আর শুক্রবার রাতেই নির্দেশিকা জারি করে পাঁচ ভাগে ভাগ করে আনলক শুরু করার কথা জানাল উদ্ধব ঠাকরের সরকার।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top