কিসান সম্মান নিধির প্রথম কিস্তির টাকা পেলেন কৃষকরা

MODI-MAMATA.jpg

Onlooker desk: প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের টাকা দেওয়া শুরু হলো শুক্রবার। ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন, এই টাকা পাবেন দেশের সব কৃষক। জিততে না-পারলেও প্রতিশ্রুতি রক্ষা করলেন মোদী। তবে ১৮ হাজারের জায়গায় প্রথম দফায় মাত্র দু’হাজার করে পাবেন কৃষকরা।
প্রকল্পের পোর্টালে পশ্চিমবঙ্গ থেকে ২১ লক্ষ ৮৯ হাজার কৃষকের নাম নথিভুক্ত করা হয়েছে। রাজ্যের কৃষকদের উদ্দেশে খোলা চিঠি দিয়ে ইতিমধ্যেই এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মমতা লিখেছেন — প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধিতে ১৮ হাজার টাকা করে দেওয়া কথা বলেছিলেন। কিন্তু বাস্তবে অনেক কম টাকা পাচ্ছেন কৃষকরা। বাকি টাকা আদায়ের জন্য লড়াই চলবে।
কৃষকদের ২ হাজার টাকা করে তিন কিস্তিতে দেওয়া হবে। অর্থাৎ ১৮ হাজারের বদলে মোট ৬ হাজার পাচ্ছেন কৃষকরা। অনুদান পেতে আবেদন জানিয়েছেন বাংলার ৪০ লক্ষ কৃষক। যদিও রাজ্যের কৃষকদের প্রতি বঞ্চনা নিয়ে সরব হয়েছে সরকার। কেন্দ্রের এই প্রকল্পের তুলনায় রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পে যে অনেক বেশি সুবিধা মেলে, জানানো হয়েছে তা-ও। রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর টুইটে লিখেছে — মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য সাত লক্ষ কৃষক প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রথম কিস্তির টাকা পেলেন। কৃষকদের অধিকার আদায়ের জন্য রাজ্য সরকার তাঁদের পাশে থাকবে।
নির্বাচনের প্রচারে এসে মোদী বারবার ঘোষণা করেছেন, প্রত্যেক কৃষককে কিসান নিধি প্রকল্পে প্রাপ্য অর্থ দেওয়া হবে। সেই সঙ্গে কৃষকদের প্রাপ্য থেকে মমতা ‘বঞ্চিত’ করছেন বলে সরব হয়েছেন মোদী-শাহ জুটি। যদিও শেষ পর্যন্ত সে সব কাজে লাগেনি। বিপুল ভোটে জিতেছে তৃণমূলই।
তৃতীয় দফায় পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার চার দিনের মধ্যে নবান্নে সাংবাদিক বৈঠক করে মমতা জানান, কেন্দ্রের পোর্টালে রাজ্যের ২১.৭৯ লক্ষ কৃষকের নাম নথিভুক্ত হয়েছে। ১৪.৯১ লক্ষের তথ্য রাজ্যই যাচাই করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top