৫জি মামলায় জুহির আবেদন খারিজ করে ২০ লক্ষ জরিমানা

images.jpeg

Onlooker desk: দেশে ৫জি-র বিরুদ্ধে আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা। মামলা তো খারিজ করা হলোই। পাশাপাশি তাকে ‘প্রচারের আলো পাওয়ার লক্ষ্যে’ বলে চিহ্নিত করে ২০ লক্ষ টাকা জরিমানা করল আদালত। এ ছাড়া, বুধবার ভার্চুয়াল শুনানির সময়ে সোশ্যাল মিডিয়ায় তার লিঙ্ক শেয়ার করেছিলেন জুহি। সেই সময়ে কেউ বা কারা একাধিক বার তাঁর সিনেমার গান গেয়ে ওঠেন। তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কোর্ট।
হাইকোর্ট বলেছে — মনে হচ্চে মামলাটি প্রচারের উদ্দেশ্য নিয়ে দায়ের করা হয়েছিল। জুহি চাওলা সোশ্যাল মিডিয়ায় শুনানির লিঙ্ক শেয়ার করেছিলেন। সেই সঙ্গেই গান গেয়ে ওঠা ব্যক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয় পুলিশকে। জুহির আইনজীবী দীপক খোসলা রায় স্থগিত রাখার পক্ষে সওয়াল করেন। বলার চেষ্টা করেন যে জরিমানার কোনও আইনি ভিত্তি নেই। যার জবাবে কোর্ট বলে — এই মামলা এখানেই শেষ। আইনি পথ আপনাদের জানা আছে। আইনজীবীরা যেন নিজেদের সীমা লঙ্ঘন না করেন।
জুহি, বীরেশ মালিক ও টিনা বাচানি নামে তিন জন ৫জি নিয়ে আপত্তি জানিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন। তাঁদের বক্তব্য ছিল, টেলিকম ইন্ডাস্ট্রির পরিকল্পনা অনুযায়ী ৫জি বাস্তবায়িত করা হলে তা পরিবেশের অপূরণীয় ক্ষতি হবে। কোনও মানুষ, পশু, পাখি, পতঙ্গ বা উদ্ভিদ তার থাবা থেকে নিস্তার পাবে না। ৩৬৫ দিন ২৪ ঘণ্টা বর্তমানের তুলনায় ১০ থেকে ১০০ গুণ বেশি রেডিয়েশনের শিকার হবে সকলে।
এই মামলারই শুনানির সময় সোশ্যাল মিডিয়ার লিঙ্কে লগ ইন করে জুহির সিনেমার গান গেয়ে ওঠেন কেউ বা কারা। প্রথম বার তা মিউট করতে বলেন বিচারপতি জে আর মিধা। কিন্তু বারবার একই ঘটনা ঘটায় প্রচণ্ড রেগে যায় আদালত। তৃতীয় বারের পর অভিযুক্তদের বিরুদ্ধে আদালত অবমাননার নোটিস জারি করতে বলা হয়।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top