দৈনিক মৃত্যু চার হাজার পেরিয়ে গেল দেশে, কিছু রাজ্যে লকডাউন

COVID-DETH.jpg

সৎকার চলছে কোভিডে মৃতদের দেহ — ফাইল চিত্র

Onlooker desk: এতদিন আশপাশে ঘোরাফেরা করছিল। ভারতে করোনায় একদিনে মৃত্যু এ বার সত্যিই ৪ হাজারের গণ্ডি পেরিয়ে গেল। দৈনিক সংক্রমণ চার লক্ষের বেশিই। এ সপ্তাহে এই নিয়ে চার বার।
শনিবার কেন্দ্রীয় সরকারের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রামিত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার মানুষ। মারা গিয়েছেন ৪ হাজার ১৮৭ জন। এ পর্যন্ত মোট ২ লক্ষ ৩৮ হাজার নাগরিক মারা গিয়েছেন।
পরিস্থিতি মোকাবিলায় গত ক’দিনে বেশ কিছু রাজ্য লকডাউন ঘোষণা করেছে। তামিলনাড়ু, কর্নাটক ও মণিপুর সেই তালিকায় নবতম সংযোজন। কর্নাটক ও তামিলনাড়ুতে সোমবার থেকে দু’সপ্তাহ লকডাউন। মণিপুরে কার্ফু ১৭ মে পর্যন্ত।
জানুয়ারি থেকে সংক্রমণ অনেকখানি কমে মার্চের গোড়ায় দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫-২০ হাজারের মধ্যে নেমে এসেছিল। কিন্তু এপ্রিলে ফের লাফিয়ে বাড়তে শুরু করে তা। এর মধ্যে একটাই স্বস্তির খবর শুনিয়েছে কেন্দ্র। তা হলো, তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী হলেও কড়া পদক্ষেপ করা হলে তা রোধ করা সম্ভব হবে।
মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে শুক্রবার জানিয়েছিলেন, তৃতীয় ঢেউ এলে শিশুদের উপর মারাত্মক প্রভাব পড়বে। গোটা দেশে সবচেয়ে প্রভাবিত এই রাজ্যে শিশুদের জন্য কোভিড কেন্দ্র তৈরি হচ্ছে। ভারতে শিশুদের উপযোগী কোনও টিকাও এখনও তৈরি হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top