খানিক স্বস্তি, দেশে দৈনিক সংক্রমণ নামল আড়াই লক্ষের নীচে

8B0128C3-8D24-41CC-97E6-CC37DA73F060.jpeg

Onlooker desk: সামান্য স্বস্তি দিয়ে দেশে দৈনিক সংক্রমণ আড়াই লক্ষের নীচে নামল। রবিবার গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রামিত হয়েছেন ২ লক্ষ ৪০ হাজার ৮৪২ জন। মৃত্যুও চার হাজারের নীচে নেমেছে। একদিনে মারা গিয়েছেন ৩, ৭৪১ জন। মে মাসে এখনই ৭৭.৬৭ লক্ষ নতুন কোভিড আক্রান্তের হদিস মিলেছে। গোটা মার্চে এই সংখ্যাটা ছিল ১০ লক্ষ ২৫ হাজার আর এপ্রিলে ৬৬ লক্ষ ১৩ হাজার। ইতিমধ্যেই এ মাসে মারা গিয়েছেন ৯০ হাজারের বেশি মানুষ। এপ্রিলে মৃত্যু হয়েছিল ৪৫ হাজারের বেশি নাগরিকের। মার্চে ৫ হাজার ৪১৭ আর ফেব্রুয়ারিতে ২ হাজার ৭৭৭ জন করোনার বলি হন।
সে জায়গা থেকে ৩২ গুণ বেড়ে এ মাসের এক সপ্তাহ বাকি থাকতেই মৃত্যু ছাড়িয়েছে ৯০ হাজার।
তবে পজিটিভিটি রেট গত দু’সপ্তাহে কিছুটা কমেছে। বর্তমানে ১৮টি রাজ্যের পজিটিভিটি রেট ১৫ শতাংশের উপরে রয়েছে। ১৪টি রাজ্যে তা ৫ থেকে ১৫ শতাংশ আর চার রাজ্যে ৫ শতাংশের কম। মহারাষ্ট্রের পরিস্থিতি আগের থেকে ক্রমশ ভালো হলেও কর্নাটক, কেরালা ও তামিলনাড়ুতে করোনার থাবা ক্রমশ চওড়া হচ্ছে। দক্ষিণের এই তিন রাজ্যেই লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।
এর ফাঁকে চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস। শনিবার কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়া জানিয়েছেন, এই অসুখে অখনও পর্যন্ত প্রায় ৯ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী ব্ল্যাক ফাঙ্গাসের জন্য পর্যান্ত ওষুধ সরবরাহ ও তাকে আয়ুষ্মান ভারত প্রকল্পের অন্তর্গত করার আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top