মূল্যবোধ ধাক্কা খাওয়ায় প্যানেল থেকে ইস্তফা নির্বাচন কমিশনের আইনজীবীর

E-C.jpg

Onlooker desk: ‘মূল্যবোধ’-এর সঙ্গে মিলছে না। তাই সুপ্রিম কোর্টে নির্বাচন কমিশনের প্যানেল থেকে ইস্তফা দিলেন আইনজীবী মোহিত ডি রাম।
২০১৩ থেকে ইলেকশন কমিশনের আইনজীবীদের প্যানেলে ছিলেন মোহিত। শুক্রবার ইস্তফাপত্রে তিনি লিখেছেন — নির্বাচন কমিশনের বর্তমান কার্যকলাপের সঙ্গে আমার মূল্যবোধ মিলছে না। সে কারণে সুপ্রিম কোর্টে প্যানেলের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিচ্ছি। কমিশনের সঙ্গে কাজের সময়টিকে তিনি নিজের কেরিয়ারের ‘স্মরণীয় মাইল ফলক’ হিসাবে চিহ্নিত করেছেন।
এমনিতে গত ক’দিন ধরে নির্বাচন কমিশনের সময়টা বিশেষ ভালো যাচ্ছে না। পাঁচ রাজ্যের নির্বাচনী প্রচারে কোনও সতর্কতা বজায় না-রাখায় মাদ্রাজ হাইকোর্টের তীব্র ভর্ৎসনার শিকার হয় কমিশন। সাম্প্রতিক কোভিড পরিস্থিতির জন্য কমিশনকে একক ভাবে দায়ী করে তাদের বিরুদ্ধে ‘খুনের অভিযোগে মামলা’ করা উচিত বলে মন্তব্য করে মাদ্রাজ হাইকোর্ট। চূড়ান্ত রায়ে এই পর্যবেক্ষণ না থাকলেও তা নিয়ে ব্যাপক শোরগোল নয়। ভালো মতো মুখ পোড়ে কমিশনের। সংবাদমাধ্যম যাতে আদালতের পর্যবেক্ষণ রিপোর্ট করতে না-পারে, সেই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে যায় কমিশন। সেই আবেদনে সাড়া দেয়নি সর্বোচ্চ আদালত। উল্টে সংবিধানের ধারা উল্লেখ করে সংবাদমাধ্যমের বাক্স্বাধীনতার পক্ষেই সওয়াল করে কোর্ট। এতে ফের একবার মুখ পোড়ে কমিশনের।
সেই ঘটনার পরে এ বার সুপ্রিম কোর্টের প্যানেল থেকে আইনজীবীর ইস্তফা। সব মিলিয়ে সম্প্রতি কমিশনের সময়টা বিশেষ সুবিধের নয়।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top