সিআইএসএফ-এর ডিরেক্টর জেনারেল সুবোধই সিবিআইয়ের মাথায়

WhatsApp-Image-2021-05-26-at-12.46.50-PM.jpeg

সুবোধ কুমার জয়সওয়াল

Onlooker desk: শেষ পর্যন্ত সুবোধ কুমার জয়সওয়ালকেই সিবিআইয়ের পরবর্তী ডিরেক্টর হিসাবে বেছে নেওয়া হলো। এ বছর ৮ জানুয়ারি সিআইএসএফ-এর প্রধান হিসাবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। আধা-সামরিক এই বাহিনীর দক্ষতা বৃদ্ধির দিকে জোর দেওয়ার পাশাপাশি কোভিডে বহু সতীর্থকে হারিয়ে ভগ্ন মনোরথ এই ফোর্সকে চাঙ্গা করারও চেষ্টা করেন তিনি।
সোমবার প্রধানমন্ত্রী, চিফ জাস্টিস অফ ইন্ডিয়া এবং লোকসভার বিরোধী দলনেতার বৈঠকে ছ’মাসের নিয়মের জেরে সরকারের পছন্দের দুই নাম প্রথমেই বাতিল করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এম ভি রামানা। বিরোধী দলনেতা অধীর চৌধুরী তাতে সমর্থন জানান। তিন সম্ভাব্য প্রার্থীর যে তালিকা সে দিন তৈরি হয়, তার মধ্যে সুবোধই এগিয়ে ছিলেন।

নিয়োগপত্র

সিআইএসএফ-এর এই ডিরেক্টর জেনারেলকে মঙ্গলবার দু’বছরের জন্য সিবিআই প্রধান হিসাবে বেছে নেওয়া হয়। ১৯৮৫-র মহারাষ্ট্র ক্যাডারের এই আইপিএস অফিসারকে ২০১৮-য় মুম্বই পুলিশের কমিশনার করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। সিআইএসএফ-এ যোগ দেওয়ার আগে মহারাষ্ট্রের ডিজি-ও হন। এ সবের আগে ২০০৮-এর মুম্বই হামলার সময়ে মহারাষ্ট্র ইন্টেলিজেন্স ব্রাঞ্চের প্রধান ছিলেন সুবোধ। এনআইএ-র হাতে যাওয়ার আগে এলগার পরিষদ এবং ভিমা কোরেগাঁও মামলার তদন্ত তাঁরই নেতৃত্বে এগোচ্ছিল।
আইবি এবং র-এর সঙ্গে দীর্ঘ যোগ থাকলেও সিবিআইয়ে কাজের অভিজ্ঞতা তাঁর নেই। সে দিক থেকে দেখতে গেলে নতুন চ্যালেঞ্জ এই অভিজ্ঞ পুলিশকর্তার সামনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top