সিবিআই প্রধানের দৌড়ে সরকারের পছন্দের দুই নাম বাদ

CBI.jpg

Onlooker desk: সিবিআইয়ের নতুন প্রধান কে হবেন, তা নিয়ে বৈঠকে খানিক ধাক্কা খেল কেন্দ্র। যে দু’জনকে তারা ওই পদে চাইছিল, এক নিয়মের বলে তাঁদের দু’জনেরই নাম বাতিল করেছেন চিফ জাস্টিস অফ ইন্ডিয়া এন ভি রামানা।
সোমবার সন্ধ্যায় নিজের বাড়িতেই এ নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধান বিচারপতি ছাড়াও লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন। তিন জনের নামে মোটের উপর ঐকমত্য হয়। একজন মহারাষ্ট্র পুলিশের প্রাক্তন ডিজি সুবোধ কুমার জয়সওয়াল, দ্বিতীয় জন সশস্ত্র সীমা বলের ডিরেক্টর জেনারেল কে আর চন্দ্র এবং তৃতীয় জন স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব ভিএসকে কৌমুদী। এঁদের মধ্যে দৌড়ে এগিয়ে প্রবীণতম সুবোধ।
কিন্তু সূত্রের খবর, আলোচনায় প্রধান বিচারপতি ‘ছ’মাসের নিয়ম’-এর প্রসঙ্গ তোলেন। সিবিআই অধিকর্তা বাছাইয়ে এর আগে এই নিয়মের অবতারণা হয়নি। সুপ্রিম কোর্ট একটি মামলায় জানিয়েছিল, যে আধিকারিকদের সার্ভিসের ছ’মাসও বাকি নেই, তাঁদের কোনও পুলিশ প্রধানের পদে বসানো যাবে না। সেই নিয়মই মেনে চলার উপরে জোর দেন প্রধান বিচারপতি। এতে সায় দেন অধীর।
এ দিকে সরকারের পছন্দ ছিলেন বিএসএফ প্রধান রাকেশ আস্থানা বা এনআইএ-র প্রধান ওয়াই সি মোদী। কিন্তু আস্থানা অভসর নেবেন আগামী ৩১ অগস্ট আর মোদী এ মাসেরই ৩১ তারিখ। কাজেই তিন সদস্যের প্যানেলের দু’জনের আপত্তিতে শুরুতেই খারিজ হয়ে গিয়েছে এই দু’টি নাম।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top