কাজ চলবে সেন্ট্রাল ভিস্তার, জানাল দিল্লি হাইকোর্ট

central-vista.jpeg

Onlooker desk: সেন্ট্রাল ভিস্তা (central vista) প্রকল্পের কাজ বন্ধের আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টে দায়ের করা চ্যালেঞ্জ খারিজ করে মামলাকারীকে ১ লক্ষ টাকা জরিমানা করল আদালত। কোর্টের মতে, এই মামলা ‘উদ্দেশ্যপ্রণোদিত’। নির্মাণ শ্রমিকরা নির্মাণস্থলেই থেকে কাজ করছেন বলে সেখানে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কায় প্রকল্প স্থগিত করার প্রশ্ন ওঠে না বলে জানিয়েছে আদালত।
করোনাভাইরাসের ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই বিলাসবহুল সেন্ট্রাল ভিস্তা (central vista) প্রকল্পের কাজ নিয়ে সমালোচনার ঝড় ওঠে। কাজের চুক্তি শাপুরজি পালোনজি গ্রুপকে দেওয়া হয়েছে। এ বছর নভেম্বরের মধ্যে সেই কাজ শেষ করার কথা। তাই কাজ বন্ধের সুযোগ নেই বলে জোর দিয়ে জানিয়েছে কোর্ট।
আজ, সোমবার সেন্ট্রাল ভিস্তা (central vista) সংক্রান্ত আবেদনটি ওঠে বিচারপতি ডিএন প্যাটেল এবং বিচারপতি জ্যোতি সিংয়ের বেঞ্চে। হাইকোর্ট জানিয়েছেন, প্রকল্পটির আইনি বৈধতা আগেই স্বীকার করে নিয়েছে সুপ্রিম কোর্ট। এ মাসেপ গোড়ায় কেন্দ্র দিল্লি হাইকোর্টকে জানিয়েছিলেন, প্রলক্পটিকে চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদন আইনি প্রক্রিয়ার অপব্যবহার ছাড়া কিচ্ছু নয়। আবেদনটি যাতে জরিমানা-সহ খারিজ করা হয়, সে আর্জিও জানিয়েছিল কেন্দ্র। শ’য়ে শ’য়ে শ্রমিককে কোভিড সংক্রমণের ঝুঁকির মুখে ফেলে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ যাতে এখন না-চালানো হয়, সে জন্য দিল্লি হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন আনিয়া মালহোত্রা ও সোহেল হাশমি নামে দু’জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top