Covid protocol: ৩১ অগস্ট পর্যন্ত কোভিড-বিধি সংক্রান্ত কড়াকড়ি বাড়াল কেন্দ্রীয় সরকার

IMG-20210531-WA0018.jpg

Onlooker desk: আগামী ৩১ অগস্ট পর্যন্ত কোভিড-১৯ (Covid 19) সংক্রান্ত নির্দেশিকার মেয়াদ বাড়াল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যে জেলাগুলিতে পজিটিভিটি রেট বেশি, সেখানে কঠোরতম বিধি (covid protocol) কার্যকর রাখার কথা বলা হয়েছে রাজ্যগুলিকে। মোট পরীক্ষিত নমুনার মধ্যে যত শতাংশ পজিটিভ হয়, সেটাই পজিটিভিটি রেট। এই রেট বাড়ার অর্থ সংক্রমণ বেশি ছড়ানোর আশঙ্কা।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) এ নিয়ে একটি চিঠি (letter) লিখেছেন সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের উদ্দেশে। সেখানে তিনি জানিয়েছেন, কোভিড সংক্রমণের সংখ্যা কমলেও গা-ছাড়া ভাবের কোনও জায়গা নেই। তা ছাড়া সামনেই উৎসবের মরসুম। এই পরিস্থিতিতে যাতে ভিড় না হয় বা অতিরিক্ত জম-সমাগমের ক্ষেত্রগুলিতে কোভিড-বিধি (covid protocol) যথাযথ ভাবে মেনে চলা হয়, সে দিকে নজর দিতে বলেছেন ভাল্লা।
মুখ্যসচিবদের পাঠানো চিঠিতে লেখা হয়েছে — কোভিড (Covid 19) সংক্রমণের সংখ্যা কমে যাওয়ায় বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ধীরে ধীরে স্বাভাবিক কাজকর্ম শুরু করছে। দৈনিক সংক্রমণের সংখ্যা কমা অবশ্যই আশ্বস্ত হওয়ার বিষয়। কিন্তু এ কথা ভুললে চলবে না যে কোভিড সংক্রমণের (Covid 19) সেই সংখ্যাটাও খুব কম নয়, কাজেই গা-ছাড়া মনোভাব বা আত্মতুষ্টির কোনও জায়গা নেই। বিধিনিষেধ তোলার বিষয়টিও খুব সাবধানে করতে হবে।
চিঠিতে তাঁর সংযোজন — আর ফ্যাক্টর যাতে বৃদ্ধি না পায়, সে দিকে লক্ষ্য রেখে যা করণীয়, তা করতে হবে। যে সব জেলায় এখনও পজিটিভিটির হার খুব বেশি, সেখানে কঠোরতম বিধিনিষেধ জারি করে পরিস্থিতি সামাল দিতে হবে।
এই সূত্রে আসন্ন উৎসবের প্রসঙ্গ উল্লেখ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। জানান, ভিড় এলাকায় কোভিড-বিধি (covid protocol) মেনে চলতেই হবে। টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিনেশন এবং বিদি মনে চলা — এই পাঁচ দফা স্ট্র্যাটেজি মেনে চলতেই হবে।
আগের বারের মতো, এই চিঠিতেও তিনি সংশ্লিষ্ট অফিসারদের উপরে দায়িত্ব দেওয়ার কথা বলেছেন। যে অফিসারের এলাকায় কোভিড-বিধিতে (covid protocol) ঢিলেমি দেখা যাবে, তাঁকে ব্যক্তিগত ভাবে দায়বদ্ধ করা হবে।
প্রসঙ্গত, মঙ্গলবার আগের ২৪ ঘণ্টায় দেশে দৈনিক কোভিড (Covid 19) সংক্রমণ অনেকখানি কমেছিল। ১৩২ দিন বাদে তা ৩০ হাজারের নীচে নামে। কিন্তু বুধবার ফের উদ্বেগ বাড়িয়ে দৈনিক কোভিড (Covid 19) সংক্রমণ ৪৩ হাজারের বেশি হয়েছে। একদিনে মৃতের সংখ্যা প্রায় ৬৫০। মঙ্গলবারের তুলনায় দৈনিক সংক্রমণ বেড়েছে ৪৭ শতাংশ। দেশের মধ্যে পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক কেরালায়। অন্যান্য রাজ্যে যেখানে সংক্রমণ কমছে, সেখানে একদিনে ২২ হাজারের বেশি সংক্রমণ ধরা পড়েছে ওই রাজ্যে।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top