সবার টিকা যদি বিনামূল্যে, তাহলে দাম নির্ধারণ কেন? সমালোচনার মুখে কেন্দ্র

corona-vaccine1.jpg

Onlooker desk: বেসরকারি হাসপাতালের জন্য টিকার দাম বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। জানানো হয়েছে, কোভিশিল্ডের প্রতি ডোজ ৭৮০ টাকা, কোভ্যাক্সিন ১৪১০ টাকা এবং রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি-র জন্য ১১৪৫ টাকার বেশি নেওয়া যাবে না। এর মধ্যেই কর এবং হাসপাতালগুলির জন্য ১৫০ টাকা সার্ভিস চার্জ ধরা হয়েছে। রাজ্যগুলিকে কেন্দ্র বলেছে, কোনও বেসরকারি হাসপাতাল যাতে ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জ না নিতে পারে, তা নিশ্চিত করতে হবে। রাজ্যগুলিকে নিয়মিত বেসরকারি হাসপাতালের উপরে নজরদারি চালাতে হব। কোনও হাসপাতাল সর্বোচ্চ সীমার বেশি দাম নিলে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।
সরকারি পরিকাঠামোয় অবশ্য সব টিকা প্রাপককেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। সোমবার টিকার নতুন নীতি ঘোষণার সময় এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমালোচকদের বক্তব্য ছিল, বিভিন্ন দেশ নাগরিকদের সকলকে বিনামূল্যে টিকা দিচ্ছে। এর পুরো খরচই বহন করছে সরকার। সেই সমালোচনা, বিরোধীদের চাপ, সর্বোপরি সুপ্রিম কোর্টের চোখা প্রশ্নের মুখে টিকা নীতিতে বদল আনতে কার্যত বাধ্যই হয়েছে সরকার। সুপ্রিম কোর্ট সম্প্রতি কেন্দ্রের টিকা নীতিকে ‘হঠকারী ও অযৌক্তিক’ বলে বেঁধে। সর্বোচ্চ আদালতের প্রশ্ন ছিল, ৪৫-ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেওয়া হলে ১৮-৪৪ এর ক্ষেত্রে অন্য নিয়ম কেন? সোমবার জাতির উদ্দেশে ভাষণে মোদী জানান, আগামী ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্ব সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। এ জন্য মোট টিকার ৭৫ শতাংশ কিনে নেবে সরকার।
বাকি ২৫ শতাংশ বেসরকারি হাসপাতাল মারফত দেওয়া হবে। সে ক্ষেত্রে দাম দিতে হবে গ্রহীতাকে। টিকার ডোজের সর্বোচ্চ দামও বেঁধে দিল কেন্দ্র। এর প্রেক্ষিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী পাল্টা টুইটে প্রশ্ন তোলেন, বেসরকারি হাসপাতাল থেকেই বা টিকা কিনতে হবে কেন দেশবাসীকে? পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই বলেছিলেন, মোদী অনেক দেরিতে পদক্ষেপ করলেন। তাঁর ভ্রান্তির শিকার হয়ে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন অনেকে।
#ফ্রিভ্যাকসিনফরঅল দিয়ে রাহুলের টুইট — একটা সহজ প্রশ্ন – টিকা যদি সকলের জন্য বিনামূল্যেই হয়, তা হলে বেসরকারি হাসপাতালে সে জন্য দাম নেওয়া হবে কেন? কংগ্রেস দীর্ঘ দিন ধরেই এক দেশ এক দাম-এর দাবিতে সরব। মঙ্গলবার কংগ্রেসের প্রবীণ নেতা জয়রাম রমেশ বলেন, ‘একমাত্র আমাদের দেশেই ২৫ শতাংশ টিকা বেসরকারি ক্ষেত্রকে দেওয়া হচ্ছে, যেখান থেকে ৮০০-১০০০-২০০০ টাকায় তা বিক্রি করা হবে। সেটা কিন্তু দেশবাসী বা দেশের স্বার্থে নয়। আমরা ফের একই দাবি জানাচ্ছি — সরকারি, বেসরকারি, সব ক্ষেত্রে ভারতীয়েদর বিনামূল্যে টিকা দিতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top