আজ দুপুর দুটোয় সিবিএসই দ্বাদশের ফল প্রকাশ

CBSE-Class-12-Result.jpg

Onlooker desk: আজ, শুক্রবার দুপুর দুটোয় দ্বাদশের ফল (result) ঘোষণা করবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। ফল জানা যাবে results.nic.in, cbseresults.nic.in এবং cbse.nic.in-এ।
আইসিএসই এবং অন্য অনেক রাজ্য বোর্ডের মতো সিবিএসই (CBSE) পরীক্ষাও বাতিল করতে হয় করোনার জেরে। তাই মূল্যায়ন হয়েছে বিকল্প পদ্ধতিতে। বিকল্প মূল্যায়নের পদ্ধতি স্থির করতে বোর্ড একটি কমিটি গঠন করে। স্কুলগুলি প্র্যাকটিক্যাল ও অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর আপলোড করে। ফল (result) তৈরিতে সেগুলিকে নির্দিষ্ট ওয়েটেজ দেওয়া হয়।
সিবিএসই দ্বাদশের (Class 12) পরীক্ষা ৪ মে শুরু হয়ে ১০ জুন পর্যন্ত চলার কথা ছিল। আইসিএসই কাউন্সিল পরীক্ষা বাতিলের কথা ঘোষণার পরে একই পথে হাঁটে সিবিএসই (CBSE)। তারপরে একে একে মহারাষ্ট্র, গোয়া, গুজরাট, পশ্চিমবঙ্গ, ওডিশা-সহ বিভিন্ন রাজ্যের পরীক্ষা বাতিল হয়।
এ দিকে, পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করার পরে সিবিএসই-র (CBSE) কাছে এগজামিনেশন ফি ফেরত দেওয়ার দাবি জানান পরীক্ষার্থীদের অভিভাবকরা। ২০২০ থেকে পরীক্ষার বর্ধিত ফি নিচ্ছে সিবিএসই। প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে দু’হাজার টাকার বেশি ফি নেওয়া হচ্ছে।
করোনার মধ্যে সংক্রমণের ভয় মাথায় করে পরীক্ষা দেওয়ার হাত থেকে একদিকে মুক্তি পায় ছাত্রছাত্রীরা। কিন্তু এতে স্নাতক স্তরে ছাত্রভর্তি ঘিরে উদ্বেগ তৈরি হয়। বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন, ফল (result) প্রকাশ ইত্যাদি ঘিরেও চিন্তা দেখা দেয়। সুপ্রিম কোর্ট জানায় ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করতেই হবে। না হলে স্নাতকে ভর্তি ঘিরে সমস্যায় পড়বে পড়ুয়ারা।
আইন, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি ক্ষেত্রে প্রবেশিকার মাধ্যমে ছাত্রভর্তি হবে। কিন্তু জেনারেল ডিগ্রি কোর্সে যেখানে মেধার ভিত্তিতেই আসন পূরণ হওয়ার কথা, সে ক্ষেত্রে যাতে পড়ুয়াদের কোনও সমস্যা না-হয়, সে কারণেই সময়ে ফলপ্রকাশের কথা বলা হয়। অবশেষে সিবিএসই দ্বাদশের ফল প্রকাশের কথা ঘোষণা হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে সকলে।
গত বছর সিবিএসই দ্বাদশে ১২.০৬ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। তার মধ্যে ১০.৫৯ লক্ষ পড়ুয়া পাশ করে। শতাংশের বিচারে ৮৮.৭৮ শতাংশ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top