ধসের জেরে হিমাচল প্রদেশে প্রাণ হারালেন ন’জন পর্যটক

Polish_20210725_190835397.jpg

Onlooker desk: হিমাচল প্রদেশের (Himachal Pradesh) কিন্নরে ধসে (landslide) প্রাণ হারালেন অন্তত ন’জন পর্যটক। আহত তিনজন। পর্যটকরা একটি গাড়িতে করে যাচ্ছিলেন। সেই সময়ে একটি বড় বোল্ডার পড়ে গাড়িটির উপরে। ১১ জনের মধ্যে ৯ জন প্রাণ হারান। ইন্দো-টিবেটান বর্ডান পুলিশ উদ্ধারকাজে নেমেছে।
এই ঘটনার পর প্রধানমন্ত্রীর অফিস থেকে দুঃখপ্রকাশ করে সমবেদনা জানানো হয়। জাতীয় ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথাও জানানো হয়েছে।
হিমাচল প্রদেশের (Himachal Pradesh) মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি জানান, উদ্ধারকাজ শুরু হয়ে গিয়েছে। টুইটে তিনি লেখেন — কিন্নর জেলা প্রশাসনের সঙ্গে আমার কথা হয়েছে। ধস (landslide) সম্বন্ধে খোঁজ নিয়েছি। এ বিষয়ে কী করণীয়, তা-ও তাঁদের বলেছি। প্রশাসন উদ্ধারকাজ শুরু করেছে। ক্ষতিগ্রস্তদের বিষয়ে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হচ্ছে।’
সোশ্যাল মিডিয়ায় এ দিনের ধসের ভয়ঙ্কর সব ছবি ছড়িয়ে পড়ে। দেখা যায়, পাহাড়ের উপর থেকে তীব্র গতিতে গড়িয়ে পড়ছে নানা আকারের বোল্ডার। সেগুলির ধাক্কায় ভেঙে নদীতে পড়ে যাচ্ছে কিন্নরের সাংলা উপত্যকার বাটসেরি ব্রিজ। বস কিছু গাড়িও ক্ষতিগ্রস্ত হয়।
সূত্রের খবর, পর্যটকদের গাড়িটি হিমাচলের (Himachal Pradesh) জনপ্রিয় পর্যটনস্থল চিটকুলে যাচ্চিল। কিন্নরের পুলিশ সুপার সাজু রাম রাণা জানান, উদ্ধারকাজ চলছে।
রবিবার দুপুর সওয়া দুটো নাগাদ দুর্ঘটনাটি ঘটে। ভিডিয়ো থেকে এটাও স্পষ্ট যে ধস নেমেছে বুঝতে পেরে স্থানীয়রা ভিডিয়ো করতে শুরু করেন। তাঁরা চিৎকার করে সতর্ক করার চেষ্টাও করেন। বোল্ডার প্রথমে বসপা নদীতে গিয়ে আছড়ে পড়ে। তাতে বিশাল জলোচ্ছ্বাস হয়। তারপরে তা ভেঙে দেয় আস্ত ব্রিজটিকে।
শনিবারই হিমাচল প্রদেশ (Himachal Pradesh) পুলিশের ডিরেক্টর জেনারেল সঞ্জয় কুণ্ডু সতর্ক করেছিলেন। টুইটার অ্যাকাউন্টে সতর্কবার্তা দিয়ে তিনি সকলকেই নদী বা কোনও জলাভূমির কাছে যেতে বারণ করেন। তিনি লেখেন — হিমাচল প্রদেশে (Himachal Pradesh) প্রচুর প্রাকৃতিক সম্পদ। বহু মানুষ নদী, ঝরনা, হ্রদ, পুকুর ইত্যাদি দেখতে আসেন। সেই সূত্রেই জলের কাছে যেতে নিষেধ করেন ডিজি। জানান, ২০২০-র ১ জানুয়ারি থেকে ২০২১-এর ৩১ জানুয়ারির মধ্যে ১৫৬ জন ডুবে মারা গিয়েছেন। তার পরদিনই ঘটে গেল দুর্ঘটনা।
কয়েক সপ্তাহ আগেই হড়পা বানে বিপর্যস্ত হয় হিমাচল। তাতে অন্তত তিন জন মারা যান। অনেকে আটকে পড়েন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top