রূপান্তরকামীদের বিশেষ টিকাকরণ কর্মসূচি শুরু আসামে, দেশে প্রথম

4905EF2C-3F87-405E-891C-79FF731A9543.jpeg

Onlooker desk: রূপান্তরকামীদের জন্য বিশেষ টিকাকরণ কর্মসূচি শুরু করল আসাম। শুক্রবারগুয়াহাটিতে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৩০ জন রূপান্তরকামী। দেশের মধ্যে এমনউদ্যোগ এই প্রথম বলে আসাম সরকারের দাবি। গুয়াহাটি শহরে রূপান্তরকামীদের একটি হোমে রাজ্যস্বাস্থ্য দপ্তরের সহায়তায় এই টিকাকরণ হয়।   

ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পরে অল আসাম ট্রান্সজেন্ডার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতাস তথাআসামের রূপান্তরকামী কল্যাণ পর্ষদের ভাইস চেয়ারপার্সন স্বাতী বিধান বড়ুয়া বলেন, ‘রূপান্তরকামীরামূলত ভিক্ষা করে জীবন চালান। বহু মানুষের সংস্পর্শে আসেন তাঁরা। তাই সংক্রামিত হওয়ার ভয়পুরোদস্তুর।কিন্তু প্রান্তিক সম্প্রদায়ের মানুষ হিসাবে টিকাকরণ থেকে তাঁরা বাদ পড়ে যাচ্ছিলেন। বিষয়টাস্বাস্থ্য দপ্তরকে জানাতে খুবই ইতিবাচক সাড়া মিলেছে বলে স্বাতী জানান।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গও শনিবার যে নির্দেশিকা জারি করেছে, সেখানে যৌনকর্মী, রূপান্তরকামীদের মতো যেমানুষরা অনেকের সংস্পর্শে আসেন, তাঁদের আগে টিকাকরণের কথা বলা হয়েছে। উদ্যোগকে স্বাগতজানাচ্ছেন অনেকেই। টিকার জোগান যথাযথ থাকলে, এই প্রক্রিয়া হোঁচট খাবে না বলে আশা করছেপশ্চিমবঙ্গ সরকার।

বর্তমানে এই উদ্যোগ কেবল গুয়াহাটিতে সীমাবদ্ধ থাকলেও টিকার জোগান বাড়লে অন্যান্য জায়গাতেওতা শুরু হবে। আসামে বর্তমানে প্রায় ২০ হাজার রূপান্তরকামী মানুষ আছেন। সকলের টিকাকরণ হতেআপাতত কিছুটা সময় লাগলেও প্রক্রিয়া যে শুরু হয়েছে, তাকেই স্বাগত জানাচ্ছেন সকলে।

শনিবার নতুন করে হাজার ৩৪৭ জনের সংক্রমণের হদিস মেলায় আসামে মোট আক্রান্ত লক্ষ ২৪হাজার ৯৭৯ পৌঁছেছে। মারা গিয়েছেন ৬৩ জন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top