এ বছরে চার বার বাড়ল বিমান টিকিটের দাম, কত হল নতুন ভাড়া?

WhatsApp-Image-2021-05-21-at-11.33.18-PM.jpeg

Onlooker desk: দেশে বিমানের টিকিটের দাম (airfare) আরও বাড়তে চলেছে। কারণ ডোমেস্টিক বিমান টিকিটের দাম (airfare) ফের বাড়িয়েছে সরকার। মাসদুয়েকের সামান্য বেশি সময়ের মধ্যে তা ৯ থেকে ১২ শতাংশ বাড়ানো হয়েছে।
বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেখানে বলা হয়েছে, ৪০ মিনিটের কম সময়ের উড়ানের ন্যূনতম ভাড়া ২৬০০ থেকে বাড়িয়ে ২৯০০ করা হল। অর্থাৎ ১১.৫৩ শতাংশ বাড়ানো হয়েছে ভাড়া। ৪০ মিনিটের কম সময়ের উড়ানের ঊর্ধ্বসীমা ১২.৮২ শতাংশ বাড়িয়ে ৮,৮০০ টাকা করা হয়েছে।
৪০ থেকে ৬০ মিনিটের উড়ানে এতদিন ন্যূনতম ভাড়া ছিল ৩,৩০০ টাকা। সেটা এখন বাড়িয়ে করা হয়েছে ৩,৭০০ টাকা। এই সময়ের উড়ানের টিকিট মূল্যের ঊর্ধ্বসীমা ১২.২৪ শতাংশ বাড়িয়ে শুক্রবার থেকে ১১ হাজার টাকা করা হয়েছে।
৬০ মিনিট থেকে ৯০ল মিনিট, অর্থাৎ এক ঘণ্টা থেকে দেড় ঘণ্টার মধ্যের উড়ানের ন্যূনতম ভাড়া ধার্য হয়েছে সাড়ে চার হাজার টাকা। বৃদ্ধি হয়েছে ১২.৫ শতাংশ। এই সময়ের উড়ানের ভাড়ার ঊর্ধ্বসীমা ১২.৮২ শতাংশ বেড়ে হয়েছে ১৩ হাজার ২০০ টাকা।
কমবেশি একই রকম হারে বৃদ্ধি পেয়েছে এর বেশি সময়ের উড়ানের ভাড়াও (airfare)। অর্থাৎ ৯০-১২০, ১২০-১৫০, ১৫০-১৮০ এবং ১৮০ থেকে ২১০ মিনিটের বিমান টিকিটের ভাড়াও বাড়ছে।
কিন্তু বাস্তবে টিকিটের মূল্য হবে এই নির্ধারিত দামের বেশি। কারণ এই সীমার মধ্যে যাত্রীর সিকিউরিটি ফি, বিমানবন্দরের ইউজার ডেভেলপমেন্ট ফি এবং জিএসটি ধরা নেই।
এ বছর এই নিয়ে চতুর্থ বার বৃদ্ধি পেল বিমানের টিকিটের দাম (airfare)। এর আগে ফেব্রুয়ারি, মে এবং জুন মাসে ভাড়া বাড়ানো হয়।
কোভিডের জন্য দীর্ঘ দু’মাস বন্ধ থাকার পর গত বছর মে মাসে ফের চালু হয় বিমান চলাচল। ডোমেস্টিক বিমান যাত্রা শুরু হওয়ার পর এ ভাবে টিকিট মূল্যের সীমা বেঁধে দেওয়া শুরু করে সরকার।
সরকারের দাবি, করোনার জেরে বিমান সংস্থাগুলি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। তাদের সুরাহার কথা ভেবে ন্যূনতম ভাড়া বেঁধে দেওয়া হয়। অন্যদিকে ঊর্ধ্বসীমা নির্দিষ্ট করে দেওয়া হয় যাত্রীদের স্বার্থে। যাতে তাঁদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া না নেওয়া হয়।
কিন্তু এত ঘন ঘন সীমা বাড়ানোর প্রয়োজন হচ্ছে কেন? বৃহস্পতিবারের নির্দেশিকায় সরকার দাবি করেছে, দেশে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এই সাম্প্রতিক পরিবর্তন।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top