কালো, সাদার পর এ বার হলুদ ছত্রাকের লক্ষণ, হদিশ মিলল এক আক্রান্তের

6608297E-7198-4DC2-AACE-14E402230826.jpeg

Onlooker desk: ব্ল্যাক হোয়াইট ফাঙ্গাসের পর এবার ইয়েলো ফাঙ্গাস ধরা পড়ল এক ব্যক্তির শরীরে।তবে এভাবে শরীরে উপরে প্রভাবের নিরিখে ফাঙ্গাল ইনফেকশনের নামকরণ ঘিরে বিভ্রান্তি নিয়ে সতর্ককরেছেন দিল্লির এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া।

গাজিয়াবাদের ওই ব্যক্তির শরীরে ব্ল্যাক হোয়াইট ফাঙ্গাসের পাশাপাশি ইয়েলো ফাঙ্গাসেরও উপসর্গদেখা দিয়েছে বলে বি পি ত্যাগী নামে এক ইএনটি বিশেষজ্ঞ জানান। চিকিৎসকের মতে, ইয়েলোফাঙ্গাসের জেরে শরীরে ক্লান্তি, খিদের অভাব, ওজন কমার মতো উপসর্গ দেখা দেয়। জটিল কেসেঅপুষ্টি, ক্ষত নিরাময়ে দীর্ঘ সময় লাগা, পুঁজ বেরোনো ইত্যাদি লক্ষণও ফুটে ওঠে।

কিন্তু চিন্তার বিষয় হলো, হলুদ ছত্রাকের হানা অনেক বেশিভয়াবহ। আর তা ভিতরে ভিতরে ক্ষয় ঘটায়।তাই রোগের প্রাথমিক উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। অ্যাম্ফোটেরাসিন বিইঞ্জেকশন এক্ষেত্রে কাজ করে বলে সংবাদমাধ্যমে ওই চিকিৎসকের দাবি। এই রোগেও পরিচ্ছন্নতা বজায়রাখা জরুরি। আর্দ্র, অপরিষ্কার পরিবেশে জীবিত থাকে ফাঙ্গাস।

তিনি জানান, যে ব্যক্তির শরীরে ইয়েলো ফাঙ্গাসের উপসর্গ দেখা গিয়েছে, তিনি দীর্ঘদিন ধরে কোভিডনিয়ে হাসপাতালে ভর্তি। করোনা থেকে সেরেও উঠছিলেন। এমন সময়ে চিকিৎসকেরা দেখেন তাঁর মুখেরএকদিক ফুলে গিয়েছে। চোখ ফোলা নাক থেকে রক্ত বেরোচ্ছে। গাজিয়াবাদের চিফ মেডিক্যালঅফিসার এন কে গুপ্তা অবশ্য জানিয়েছেন, ইয়েলো ফাঙ্গাসের কোনও কেসের খবর তাঁর কাছে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top