ইয়াস বিধ্বস্ত সুন্দরবনের পাশে টলিউডের তারকারা

anupam-roy.jpg

কলকাতা: গত বছর আমফান থেকে শুরু করে লকডাউনের সময় দুঃস্থ মানুষদের মুখে খাবার তুলে দিতে এগিয়ে এসেছেন টলিউডের অনেক শিল্পী। এ বারও ঘূর্ণিঝড় বিধ্বস্ত সুন্দরবনের পাশে দাঁড়ালেন তারকারা। উপকূলবর্তী এলাকার মানুষদের জন্য ত্রাণের ব্যবস্থা করলেন গায়ক অনুপম রায় থেকে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, ঋতব্রতরা। শনিবার ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছে মানুষদের হাতে শুধু ত্রাণ তুলে দেওয়া নয়, সেখানকার দুর্দশার চিত্র লাইভ ভিডিয়োর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন অনুপম। কী ভাবে নদী বাঁধ ভেঙে জল ঢুকে গিয়েছে সেই চিত্র ধরা পড়ে। পাশাপাশি ত্রাণ নিয়ে যাওয়া তারকারা প্রত্যেকে তাঁদের অভিজ্ঞতার কথা জানান। গত বছরও ত্রাণ নিয়ে এই সব এলাকায় পৌঁছেছিলেন বলে জানান পরমব্রত।
গত বুধবার ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পূর্ব মেদিনীপুরের দিঘা এবং দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তছনছ হয়ে গিয়েছে সমুদ্রনগরী দিঘা। পর্যটকদের অন্যতম আকর্ষণ মন্দারমণিও ওলটপাটল। আশপাশে থাকা লাগোয়া গ্রামের বাসিন্দারা চরম দুর্দশার মধ্যে পড়েছে। একই চিত্র সুন্দরবন এলাকায়। ঘূর্ণিঝড়ের দাপটে উত্তাল সমুদ্রের ঢেউয়ে প্রচুর বাঁধ ভেঙেছে। ঘরবাড়ির অবস্থা যেমন খারাপ, তেমনি চাষের জমিতে নোনা জল ঢুকে যাওয়ায় আগামী দিনে ফসল উৎপাদন হবে না বলেও জানাচ্ছেন এলাকার মানুষ। পাশাপাশি অনেক ভেড়ির মাছ নষ্ট হয়ে গিয়েছে। ফলে আগামী দিনে বাসস্থানের পাশাপাশি কী ভাবে অন্নসংস্থান হবে, তা নিয়েও চরম দুশ্চিন্তায় দুর্গত এলাকার বাসিন্দারা।
এই চরম বিপর্যয়ের দিনে সেখানকার মানুষের পাশে দাঁড়ালেন টলিউডের তারকারা। ‘বাংলা সংস্কৃতি মঞ্চ’ এবং স্বেচ্ছাসেবী সংস্থা ‘হেডস’-এর উদ্যোগে এদিন দুপুরে ত্রাণ নিয়ে কুমিরমারি এলাকায় পৌঁছে যান শিল্পীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top