রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য দিলীপ কুমারের, প্রয়াত অভিনেতাকে ঘিরেও ধর্মের রাজনীতি

Dilip-Kumar1.jpg

স্বামীকে শেষ বিদায় জানাচ্ছেন সায়রা বানু। (ডান দিকে) দিলীপ কুমারের শেষকৃত্যে অমিতাভ বচ্চন — ছবি টুইটার

Onlooker desk: রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হলো কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের। আজ, বুধবার বিকেলে মুম্বইয়ের সান্তাক্রুজে জুহু সেমেট্রি শেষকৃত্য হয় তাঁর। তবে কোভিড-বিধির কারণে পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ ক’জন বন্ধু সেখানে উপস্থিত হন।
হাজির ছিলেন অমিতাভ বচ্চন। সঙ্গে অভিষেক বচ্চনও দিলীপের শেষকৃত্যে ছিলেন বাবার সঙ্গে। ১৯৮৩-তে শক্তি সিনেমায় দিলীপ ও অমিতাভ একত্রে অভিনয় করেন। মহাতারকার মৃত্যুর খবরে টুইটে অমিতাভ লেখেন — একটি স্মরণীয় যুগের যবনিকা পতন ঘটল…যা আর কোনওদিন হবে না।
তবে সতর্কতার কথা মাথায় রেখে শেষকৃত্যে খুব বেশি সেলিব্রিটি উপস্থিত হননি। তাঁদের বেশিরভাগই দিলীপের বাড়িতে গিয়ে প্রয়াত অভিনেতার প্রতি শ্রদ্ধা জানান। পাশে দাঁড়ান তাঁর স্ত্রী সায়রা বানুর।
সস্ত্রীক পরিচালক সুভাষ ঘাই অবশ্য জুহু সেমেট্রিতে যান। সায়রাও উপস্থিত ছিলেন। তাঁকে ঘিরে রেখেছিলেন পরিজন ও পুলিশকর্মীরা।
দেহে ভারতের পতাকা জড়িয়ে শেষকৃত্য সম্পন্ন করা হয় দিলীপের। টুইটারে সেই ছবি পোস্ট করেন সায়রা ও তাঁদের পারিবারিক বন্ধু ফৈজল ফারুকি।
বুধবার সকালে দিলীপের মৃত্যুর পরেই জানানো হয়েছিল যে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে টুইটে এই ঘোষণা করেন। দুপুরে ছেলে আদিত্যর সঙ্গে দিলীপদের বাড়িতে গিয়ে সায়রার সঙ্গে দেখা করেন উদ্ধব। পরে টুইটে লেখেন — প্রবাদপ্রতীম অভিনেতা দিলীপ কুমার সাহেবকে আমাদের শ্রদ্ধা জানালাম। তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হবে।


দিলীপের মৃত্যুর পরে শাহরুখ খান, অনিল কাপুর, অনুপম খের, ধর্মেন্দ্র, শাবানা আজমি, রণবীর কাপুর, বিদ্যা বালন-সহ অনেকেই বাড়ি গিয়ে সায়রার সঙ্গে দেখা করেন।
পাশাপাশি চলে সোশ্যাল মিডিয়ায় শ্রদ্ধা জানানো। অমিতাভ ছাড়াও সলমান খান, অক্ষয় কুমার, সঞ্জয় দত্ত, অনিল কাপুর, অজয় দেবগণ ও লতা মঙ্গেশকর তাঁকে শ্রদ্ধা জানান।
পেশাওয়ারে জন্ম দিলীপ কুমারের। প্রকৃত নাম মহম্মদ ইউসুফ খান। মধুমতী, দেবদাস, মুঘল-এ-আজম, গঙ্গা যমুনা, রাম অউর শ্যাম, নয়া দৌড় তাঁর কয়েকটি উল্লেখযোগ্য সিনেমার অন্যতম।
এ দিকে, এই প্রবাদপ্রতীম শিল্পীর ধর্ম নিয়েও রাজনীতি করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। টুইটটি করেন, অরুণ যাদব নামে এক ব্যক্তি। তিনি নিজেকে হরিয়ানার আইটি এবং সোশ্যাল মিডিয়ার প্রধান বলে দাবি করেছেন।
অরুণ লেখেন — মহম্মদ ইউসুফ খান (দিলীপ কুমার), যিনি একটি হিন্দু নাম রেখে অভিনয় জগতে অর্থোপার্জন করেছেন, তাঁর মৃত্যু অপূরণীয় ক্ষতি। ওঁর পরিবারের প্রতি সমবেদনা। ঈশ্বর ওঁর আত্মাকে শান্তি দিন।
এই টুইটের প্রতিবাদ করেন অভিনেত্রী তথা শিবসেনা নেত্রী ঊর্মিলা মাতন্ডকর। তিনি লেখেন — আপনাকে ধিক্কার (শেম অন ইউ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top