নিজের নামই পছন্দ ছিল না বব ডিলানের, জ্ন্মদিনে জেনে নেওয়া যাক বারবার নাম পরিবর্তনের কথা

E1D3B36C-0709-42E5-9593-F578879EE49A.jpeg

Onlooker desk: বিখ্যাত ব্যক্তিদের উক্তি বারবার ব্যবহার করলেও নাকি পুরোনো হয় না। তো সেইআপ্তবাক্য মেনে যদি প্রশ্ন করা যায়, নামে কী বা এসে যায়? তা হলে হয়তো বব ডিলানের জবাব হবে, ‘অনেক কিছু।কারণ নিজের নামটাই কোনওদিন পছন্দ ছিল না ডিলানের। বহুবার নানা কাটাছেঁড়া, যোগবিয়োগ করেছেন নাম নিয়ে। আজ, সোমবার ৮০ তম জন্মদিনে একবার দেখে নেওয়া যাকআইকনিক এই মানুষটারনামবিলাস

ডিলানের প্রকৃত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। মানে জন্মের সময় মাবাবা এই নাম রেখেছিলেন।ইউনিভার্সিটি অফ মিনেসোটায় পড়াশোনাকালেনিজের নাম রাখেন ডিলান। বব সম্ভবত প্রকৃত নামেররবার্টের অপভ্রংশ। কিন্তু বব ়িলান নামেও সন্তুষ্টি ছিল না। এলস্টন গান, রবার্ট অ্যালিন নামেও গানকরেছেন তিনি। বব ডিলানেরই বানান কিঞ্চিৎ বদলে বব ডিলন কেরন। অনেক গবেষণা শেষে সেই নামেআশ্রয় নেন যাকে তিনি নিজেই বিখ্যাত করেছিলেনবব ডিলান।

এর বাইরেও কিন্তু ডিলানের একটা কম জানা দিক আছে। বলা হয়, খ্যাতি অর্থের বিনিময়ে তিনি নাকিশয়তানের কাছে নিজের আত্মাকে বিক্রি করেছেন! কথার উৎসও বেশ অদ্ভুত। একবার ডিলানকেজিজ্ঞাসা করা হয়েছিল, এত অর্থ, যশ, প্রতিপত্তি সত্ত্বেও অনুষ্ঠানের জন্য ট্যুর করেন কেন? ববজানিয়েছিলেন, বহু পুরোনো এক লেনদেনে নিজের দিকের হিসাব মেটাচ্ছেন তিনি। কী সেই লেনদেন? কার সঙ্গে? উত্তরে বলেন, ‘ পৃথিবীর সর্বময় কর্তার সঙ্গে। যাঁকে আমরা কেউ দেখতে পাই না।সেইকথাই শেষ পর্যন্ত দুমড় মুচড়ে ওই জনশ্রুতিতে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top