মৃত্যু মিছিল সহ্য করতে না পেরে আত্মঘাতী কোভিড চিকিৎসায় যুক্ত ডাক্তার

DOCTOR.jpg

Onlooker desk: মৃত্যু মিছিলের যন্ত্রণা সহ্য করতে পারেননি তিনি। প্রবল মানসিক চাপে আত্মহত্যা করলেন দিল্লির একটি বেসরকারি হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসক বিবেক রাই। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রধান, চিকিৎসক রবি ওয়াংখেড়কর টুইটে লেখেন — উত্তরপ্রদেশের গোরক্ষপুরের অত্যন্ত মেধাবী ডাক্তার ছিলেন উনি। মহামারীকালে কয়েশো মানুষের প্রাণ বাঁচিয়েছেন। বিবেকের স্ত্রী দু’মাসের অন্তঃসত্ত্বা।
গত এক মাস ধরে দিল্লির ওই বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার দায়িত্বে ছিলেন তরুণ চিকিৎসক বিবেক। দিনে সাত থেকে আটজন ক্রিটিকাল রোগী দেখে গিয়েছেন। তাঁদের অনেকেই বেঁচে ফেরেননি। একের পর এক সেই মৃত্যুর চাপ সহ্য করতে পারেননি তরুণ চিকিৎসক।
রবি ওয়াংখেড়কর বলেন, ‘তাঁর চিকিৎসাধীন একের পর এক রোগীর মৃত্যু মেনে নিতে না-পেরে নিজের জীবনই শেষ করে দেওয়ার মতো কঠিন পদক্ষেপ করলেন বিবেক।’
কোভিড মোকাবিলা যে কতখানি মানসিক চাপ তৈরি করছে, এই ঘটনায় আরও একবার তা প্রমাণিত হলো বলে মনে করছে চিকিৎসক মহল। প্রাক্তন ওই আইএমএ প্রধান টুইটে লেখেন — স্বাস্থ্য পরিষেবার জন্য জরুরি ন্যূনতম পরিকাঠামোর অভাবে যে কী পরিমাণ হতাশা তৈরি হয়েছে, এটা তারই প্রমাণ। এই মৃত্যু আসলে রাষ্ট্রের পরিকল্পিত খুন। ভুল বিজ্ঞান, বাজে রাজনীতি এবং প্রশাসন, সব মিলিয়ে এই পরিস্থিতি বলে মনে করেন তিনি।
দক্ষিণ দিল্লির মালব্য নগরের পুলিশ জানিয়েছে, ওই চিকিৎসকের একটি সুইসাইড নোট পাওয়া গিয়েছে। এইমস-এ তাঁর দেহের ময়নাতদন্ত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top