আগামী মাসেই শুরু হবে শিশুদের টিকাকরণ, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

vaccine-for-children.jpg

Onlooker desk: শিশুদের জন্য কোভিডের টিকা (vaccine for children) আর ক’দিনের মধ্যেই চলে আসবে। সংসদে বিজেপি সাংসদদের এক বৈঠকে এ কথা জানানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।
মঙ্গলবার বিজেপির সংসদীয় পার্টির বৈঠক বসে। সূত্রের খবর, সেখানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানান, আগামী মাসেই সরকার শিশুদের (children) টিকাকরণ (vaccination) শুরু করবে।
বিশেষজ্ঞদের মতে, সংক্রমণ রোধে এ এক বিশাল পদক্ষেপ হতে চলেছে। এর ফলে একদিকে যেমন করোনার সংক্রমণে রাশ টানা যাবে। তেমনই তৃতীয় ঢেউয়ের আশঙ্কা কাটিয়ে স্কুল খোলার ব্যবস্থাও করা যেতে পারে।
বস্তুত, শিশুদের টিকাকরণে (vaccine for children) যে খুব বেশি দেরি নেই, বিশেষজ্ঞরা সে কথাটা বলছিলেনই। এ মাসের গোড়ায় সংবাদমাধ্যমে এমন কথা জানিয়েছিলেন টিকা নিয়ে জাতীয় বিশেষজ্ঞ দলের প্রধান এন কে অরোরা। সেপ্টেম্বরের মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সিদের জাইডাস টিকা দেওয়া শুরু হবে বলে আশা প্রকাশ করেছিলেন অরোরা।
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং জাইডাস ক্যাডিলার টিকা শিশুদের উপর প্রয়োগের ট্রায়াল চলেছে। কোভ্যাক্সিন টিকার ট্রায়ালের ফল সেপ্টেম্বরের মধ্যে জানা যাবে বলে জানিয়েছেন এইমস-প্রধান রণদীপ গুলেরিয়া। তিনিও জানান, সেপ্টেম্বরের মধ্যে শিশুদের টিকাকরণ শুরু হবে।
সংবাদমাধ্যমে গুলেরিয়া বলেছিলেন, ‘যতদূর জানি, জাইডাস টিকার ট্রায়াল হয়ে গিয়েছে। তারা ইমার্জেন্সি অথরাইজেশনের জন্য অপেক্ষা করছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ট্রায়াল অগস্ট-সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি। ততদিনের মধ্যে কোনও একটি টিকার অ্যাপ্রুভাল চলে আসবে। ফাইজার ভ্যাকসিনে ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিয়েছে এফডিএ (মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন)। আশা করছি সেপ্টেম্বরের মধ্যে শিশুদের ভ্যাকসিনেশন (vaccine for children) শুরু করা যাবে। এতে সংক্রমণের চেন ব্যাহত করা সম্ভব হবে।’
ভারতে এ পর্যন্ত ৪৪ কোটি টিকা (vaccine) দেওয়া হয়েছে। এ বছরের মধ্যে দেশের সমস্ত নাগরিককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করেছে কেন্দ্রীয় সরকার।
গত শুক্রবার ইউরোপের নিয়ন্ত্রক সংস্থা ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্য মডার্নার টিকায় (vaccine) ছাড়পত্র দেয়। মে মাসে ১২ থেকে ১৫ বছর বয়সিদের টিকায় (vaccine) সায় দিয়েছিল আমেরিকা।
১১ থেকে ১৭ বছর বয়সি ছেলেমেয়েদের সঙ্গে থাকলে করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা ১৮ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। গত সপ্তাহে অন্যতম প্রাচীন ও সম্মানিত মেডিক্যাল জার্নাল দ্য ল্যান্সেটে একটি গবেষণাপত্রে এ কথা জানানো হয়।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top