দেশে সামান্য কমছে সংক্রমণ, লকডাউন ঘোষণা বিহারে

CORONA.jpeg

Onlooker desk: এই নিয়ে তৃতীয় দিন, ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমণ কমলো দেশে। মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৫৭ হাজারের বেশি সংক্রমণের হদিস মিলেছে। মারা গিয়েছেন ৩,৪৪৯ জন।
ভাইরাসের দাপাদাপির মুখে ১৫ তারিখ পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে বিহারে। সংক্রমণ রোধে যথাযথ ব্যবস্থা না-নেওয়ায় সোমবার আদালতে তিরস্কৃত হয় বিহার সরকার। সরকার লকডাউন না ডাকলে আদালত যথাযথ নির্দেশ দেবে বলেও জানিয়েছিল। মঙ্গলবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, আগামী ১৫ তারিখ পর্যন্ত সেখানে পুরোপুরি লকডাউন থাকবে। রাহুল গান্ধী দেশজুড়েই কড়া লকডাউনের পক্ষে জোর সওয়াল করেছেন মঙ্গলবার।
এর মধ্যে আশার কথা হলো, গত ৩০ দিনে এই প্রথম মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণ ৫০০০০ এর নীচে নেমেছে। সোমবার সেখানে ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন ৪৮,৬২১ জন। দেশে সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্রের।
একদিকে ভাইরাসের অতিরিক্ত বাড়বাড়ন্ত, অন্যদিকে হাসপাতালে শয্যা, অক্সিজেনের অভাব। দেশজুড়ে টিকার হাহাকার। সব মিলিয়ে পরিস্থিতি মারাত্মক। ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার জানিয়েছে, তাদের টিকাকে যাতে দ্রুত ছাড়পত্র দেওয়া যায়, সে জন্য সরকারের সঙ্গে আলোচনা চলছে। বেশ ক’মাস আগে এ সংক্রান্ত আবেদন জমা পড়লেও এখনও তা অনুমোদন কড়া হয়নি বলে জানাচ্ছে সংস্থাটি।
সোমবারই কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, পরিকাঠামোর ঘাটতি মেটাতে এমবিবিএস চূড়ান্ত বর্ষের পড়ুয়াদেরও কোভিড চিকিৎসার কাজে নিয়োগ কড়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top